‘ক্লাসিকোর জয় লা লিগা নির্ধারক নয়’

ক্লাসিকোর আগে বলা কথাটিই রিয়াল মাদ্রিদকে গুঁড়িয়ে দেওয়ার পর ফের বললেন এরনেস্তো ভালভেরদে। বার্সেলোনার কোচের দাবি, ক্লাসিকোর জয় তাদের শিরোপা নিশ্চিত করছে না। সামনে আরও অনেক পথ চলার বাকি আছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2017, 06:14 PM
Updated : 23 Dec 2017, 06:14 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে শনিবার রিয়ালকে ৩-০ গোলে হারায় বার্সেলোনা। লুইস সুয়ারেস দলকে এগিয়ে নেওয়ার পর স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন লিওনেল মেসি। তৃতীয় গোলটি করেন আলেইশ ভিদাল।

এই জয়ে লা লিগায় এক ম্যাচ কম খেলা রিয়ালের চেয়ে ১৪ পয়েন্টে এগিয়ে গেল শীর্ষে থাকা বার্সেলোনা। চিরপ্রতিদ্বন্দ্বীদের মাঠে জিতলেও সামনে অনেক পথ বাকি বলে মনে করেন বার্সেলোনা কোচ।

“আমরা খুশি। দারুণ একটা দলকে আমরা তাদের মাঠে হারিয়েছি। আমরা এখনও মৌসুমের মাঝ পথে আছি এবং অনেকটা পথ যেতে হবে। আমি (শিরোপা নির্ধারণ নিয়ে) কিছুই বলতে চাই না; এখনও অনেক কিছু নির্ধারণ হওয়ার বাকি আছে।”

প্রথমার্ধে বার্সেলোনাকে চাপে রেখেছিল রিয়াল। দ্বিতীয়ার্ধের ম্যাচের দৃশ্যপট বদলে যায় সুয়ারেসের গোলে। এরপর মেসি ব্যবধান দ্বিগুণ করলে আর দানি কারভাহাল লালকার্ড পেলে রিয়াল আরও কোণঠাসা হয়ে পড়ে। দলের দ্বিতীয়ার্ধের খেলার সন্তুষ্ট ভালভেরদে।

“রিয়াল আমাদের খেলা থেকে দূরে রাখার কৌশল নিয়েছিল। … যদি প্রথম দিকের চাপ থেকে আমরা নিজেদের রক্ষা না করতে পারতাম, তাহলে আমরা বল পেতাম না।”

“এরপর আমরা পজেশন নিয়ন্ত্রণ করেছিলাম। একটু একটু করে সুযোগ তৈরি করেছি এবং গোলও এসেছে। এ রকম ম্যাচে, যখন শক্তিনির্ভর খেলা হয়, তখন শুরুটা করা ভীষণ কঠিন হয়ে যায়। এরপর আমরা সাচ্ছন্দ্যে খেলেছি।”

দশ জনের দল নিয়ে শেষ দিকে গোলের জন্য মরিয়া হয়ে ওঠা রিয়ালের প্রশংসা করতেও ভোলেননি ভালভেরদে।

“প্রকৃতপক্ষে মাদ্রিদ কখনও দমে যায়নি। তারা আক্রমণ করেছিল এবং ১০ জন নিয়ে আরও বেশি সুযোগ পেয়েছিল।