ভুটানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

প্রতিশ্রুতি অনুযায়ী ম্যাচজুড়ে আক্রমণাত্মক ফুটবলের পসরা মেলে ভুটানকে হারিয়েছে বাংলাদেশের মেয়েরা। পরের ম্যাচে ভারত জেতায় সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনালে উঠে গেছে স্বাগতিকরা। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Dec 2017, 07:32 AM
Updated : 19 Dec 2017, 11:49 AM

ভুটানের বিপক্ষে বাংলাদেশের জয়টি ৩-০ গোলের। টানা দুই জয়ে ৬ পয়েন্ট পাওয়া বাংলাদেশ আগামী বৃহস্পতিবার সাড়ে ১১টায় ভারতের মুখোমুখি হবে। নেপালকে ১০-০ গোলে উড়িয়ে দিয়ে টানা দুই জয়ে ফাইনালে উঠেছে ভারত।

নিজেদের প্রথম ম্যাচে নেপালকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছিলেন শামসুন্নাহার-মারিয়ারা। ভারত প্রথম ম্যাচে ভুটানকে হারিয়েছিল ৩-০ গোলে।

আক্রমণাত্মক খেলার লক্ষ্য নিয়ে মঙ্গলবার বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে নামা বাংলাদেশ ম্যাচের শুরু থেকে ভুটানের রক্ষণে চাপ দিতে থাকে। দ্বাদশ মিনিটে এগিয়ে যাওয়া গোলও পেয়ে যায় স্বাগতিকরা। বাঁ দিক থেকে মার্জিয়ার কর্নারে আঁখি খাতুনের হেড চোখের পলকে জালে জড়ায়।

এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়াতে একের পর এক আক্রমণ করতে থাকে বাংলাদেশ। কিন্তু ভুটান রক্ষণে নিজেদের মুড়িয়ে নেওয়ায় প্রথমার্ধে আর গোল পায়নি রব্বানীর দল।

ডিফেন্ডারদের কড়া পাহারায় থাকা মনিকা চাকমার ২৮তম মিনিটে প্রচেষ্টা অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে ব্যবধান দ্বিগুণ হয়নি। ডি বক্সের বাইরে থেকে এই ফরোয়ার্ডের নেওয়া শট ক্রসবার ঘেঁষে ওপরের জাল কাঁপায়।

৩৮তম মিনিটে পোস্ট পথ আগলে দাঁড়ালে বাংলাদেশের হতাশা বাড়ে। ছোট ডি বক্সের ভেতর থেকে আনাই মগিনির নেওয়া শট পোস্টে লেগে ফেরার পর মার্জিয়ার ফিরতি প্রচেষ্টা কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক। একটু পর মার্জিয়ার আরেকটি শটও আটকে দেন কার্মা উদেন।

দ্বিতীয়ার্ধেও শুরু থেকে ভুটানের রক্ষণে চাপ ধরে রাখে বাংলাদেশ। ৫৫তম মিনিটে বাঁ দিক থেকে মার্জিয়ার কর্নার ডি বক্সের ভেতর থেকে বাঁ পায়ের আঁখির সাইড ভলিতে পরাস্ত হন গোলরক্ষক।

৬১তম মিনিটে আবারও গোলবঞ্চিত বাংলাদেশ। বাইরে থেকে অধিনায়ক মারিয়া মান্ডার বাঁ পায়ের শট গোলরক্ষককে ফাঁকি দেওয়ার পর পোস্টে লেগে ফেরে।

তহুরার বদলি নামা সাজেদা খাতুনের গোলে ৭৯তম মিনিটে জয় অনেকটাই নিশ্চিত করে নেয় বাংলাদেশ। বাঁ দিক দিয়ে একক প্রচেষ্টায় আক্রমণে ওঠা এই ফরোয়ার্ডের নেওয়া শট দূরের পোস্টের ভেতরের কাণায় লেগে জালে জড়ায়। শেষ আনুচিং, ঋতুপর্ণা সুযোগ হারালে ব্যবধান আরও বাড়িয়ে নিতে পারেনি বাংলাদেশ।

মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে নেপালকে ১০-০ গোলে ‍গুঁড়িয়ে দেওয়া ম্যাচে ভারতের হয়ে হ্যাটট্রিক করেছেন সুনিতা মুন্দা ও প্রিয়াঙ্গা দেবী। দুই গোল করেন লিন্ডা কম। বাকি দুই গোলদাতা পুষ্পরানী চানু ও সান্থিয়া।