যুব গেমস দিয়ে সম্ভাবনাময়দের খোঁজ শুরু

দেশের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা সম্ভাবনাময় অ্যাথলেটেদের খুঁজে বের করে আনার লক্ষ্য নিয়ে আগামী সোমবার শুরু হচ্ছে বাংলাদেশ যুব গেমসের জেলা পর্যায়ের প্রতিযোগিতা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2017, 11:57 AM
Updated : 17 Dec 2017, 01:41 PM

অবশ্য রোববারই উপজেলা পর্যায়ে মশাল প্রজ্জ্বলন ও র‌্যালি পর্ব দিয়ে শুরু হয়েছে যুব গেমস। সোমবার শুরু হবে দলীয় ও ব্যক্তিগত মিলিয়ে ২১টি ইভেন্টের খেলা।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে (বিওএ) রোববার সংবাদ সম্মেলনে যুব গেমসের লক্ষ্য নিয়ে কথা বলেন সংস্থাটির কর্মকর্তারা। সেখানে শুধু সম্ভাবনাময় অ্যাথলেট নয়, প্রকৃত ও যোগ্য সংগঠকদের খুঁজে বের করার লক্ষ্যও জানান তারা।

ফুটবল, কাবাড়ি, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল ও হকি-এই পাঁচটি দলগত ইভেন্ট। ব্যক্তিগত ইভেন্টগুলো অ্যাথলেটিকস, সাঁতার, টেবিল টেনিস, ভারোত্তোলন, রেসলিং, উশু, শুটিং, আর্চারি, ব্যাডমিন্টন, বক্সিং, দাবা, জুডো, কারাতে, তায়কোয়ান্দো ও স্কোয়াশে।

বিওএর আশা প্রথমবারের মতো হতে যাওয়া যুব গেমসে সারা দেশ থেকে প্রায় ২৩ হাজার ২১০ জন খেলোয়াড় অংশ নেবে। ১৮ থেকে ২৪ ডিসেম্বর জেলা পর্যায় শেষের পর বিভাগীয় পর্যায় চলবে ৬ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত। ৯ থেকে ১৭ মার্চ পর্যন্ত হওয়া জাতীয় পর্যায়ে অ্যাথলেটদের চূড়ান্তভাবে বাছাই করা হবে।

যুব গেমসে নেই ক্রিকেট, সাইক্লিং, খো খো। বিওএর উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু সংবাদ সম্মেলনে জানান, জরিপ করেই তারা ২১টি ডিসিপ্লিন বেছে নিয়েছেন।

“ক্রিকেট এ মুহূর্তে দেশের সর্ববৃহৎ খেলা। ক্রিকেট বোর্ডে বয়সভিত্তিক পর্যায়ে অনেক খেলার সুযোগ করে দেয়। যে কারণে আমরা ক্রিকেটকে রাখিনি। যে খেলাগুলোর সুযোগ কম, চর্চা কম, যেখানে অনেক বেশি জনের অংশগ্রহণের সুযোগ আছে এবং ব্যয়ও কম, সেগুলোই বেছে নিয়েছি আমরা।”

“সাইক্লিং, রাগবি, খো খোকে বেছে নেইনি বলে এমন নয় যে তারা বাদ পড়ে যাচ্ছে। যেমন ধরুন, সাইক্লিং কেবল ৭টি জেলায় খেলা হয়। সাত জন কাউন্সিলর। তাছাড়া সাইক্লিং-এর জন্য ভেলোড্রামও নেই। রাস্তাও তেমন ভাল নয়। এ সব দিক চিন্তা করা হয়েছে ডিসিপ্লিনগুলো নেওয়া বা বাদ দেওয়ার সময়।”

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের হিসাব বাদ দিয়ে যুব গেমসের সম্ভাব্য বাজেট ধরা হয়েছে ১৫ কোটি টাকা। বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা জানালেও ব্যয়ের পুরোটাই তারা পৃষ্ঠপোষকদের কাছ থেকে পাবেন।

“টাকা কোনো সমস্যা হবে না। ইয়ার এন্ডিং (বছরের শেষ) বলে অনেক স্পন্সর সম্মত হয়েছে, তবে টাকা ছাড় দিতে পারেনি। জানুয়ারির মধ্যে টাকা পেয়ে যাব। আপাতত ২ কোটি ৮৮ লাখ টাকা পেয়েছি। প্রাথমিকভাবে জেলা পর্যায়ে ৬ কোটি, বিভাগীয় পর্যায়ে ৪ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছে।”

মিডিয়া ও পাবলিসিটি কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ মামুন জানালেন, যুব গেমসের প্রচারণায় ২০ জন সাবেক-বর্তমান তারকা খেলোয়াড়কে শুভেচ্ছা দূত করা হয়েছে। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকেও দূত করার চেষ্টা করছেন তারা।

“শুভেচ্ছা দূত হিসেবে বিভিন্ন ডিসিপ্লিনের ২০ জন তারকা খেলোয়াড়কে ইতিমধ্যে সম্পৃক্ত করা হয়েছে। এছাড়া মাশরাফির সঙ্গে কথা হচ্ছে। উনি কিন্তু কেবল ক্রিকেট তারকাই নয় উনি সব খেলারই আইডল। তিনি নিজেও আগ্রহ দেখিয়েছে। ব্যস্ততা শেষ করে মাশরাফির সময় দিলে তাকে আমরা তাকে পরে এই ক্রীড়াযজ্ঞের সঙ্গে সম্পৃক্ত করে নেব।”