বিশ্বকাপে ব্যর্থ হলে হারিয়ে যেতে হবে: মেসি

আগামী বছর রাশিয়া বিশ্বকাপকে আর্জেন্টিনার বর্তমান দলটির শেষ সুযোগ হিসেবে দেখছেন লিওনেল মেসি। তাতে ব্যর্থ হলে তাদের ‘হারিয়ে যেতে’ হবে বলে মনে করেন দলটির অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2017, 03:26 PM
Updated : 7 Dec 2017, 03:26 PM

১৯৯৩ সালে কোপা আমেরিকা জয়ের পর আর কিছুই জিততে পারেনি আর্জেন্টিনা। শিরোপা খরা ঘোচাতে ব্যর্থ হওয়ার দায়ে হরহামেশাই সমালোচনা শুনতে হয় বার্সেলোনার ফরোয়ার্ড মেসিকে।

গত তিন বছরে টানা তিনটি টুর্নামেন্টের ফাইনালে উঠে প্রতিবারই আর্জেন্টিনাকে ফিরতে হয়েছে খালি হাতে। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে শেষ মুহূর্তে গোল খেয়ে বসে আর্জেন্টিনা। পরের দুই বছর কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারে দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

রাশিয়া বিশ্বকাপের টিকেট পাওয়া নিয়ে অনিশ্চয়তায় পড়ে গিয়েছিল আর্জেন্টিনা। বাছাই পর্বে নিজেদের শেষ ম্যাচে মেসির দারুণ হ্যাটট্রিকে একুয়েডরকে হারিয়ে সব অনিশ্চয়তা কাটিয়ে বিশ্বকাপে উঠে হোর্হে সাম্পাওলির দল।

আগামী বছর হতে যাওয়া বিশ্বকাপের নিয়ে আর্জেন্টিনার ক্রীড়া বিষয়ক চ্যানেল টিওয়াইসিকে মেসি বলেন, “আমি মনে করি এই দলের জন্য এটাই শেষ সুযোগ। এটা নিয়ে অনেক উন্মাদনা। আমরা খারাপ করলে পুরো জাতীয় দলটাকেই হারিয়ে যেতে হবে।”

“(ব্যর্থ হলে) কারও খেলা চালিয়ে যাওয়া খুবই কঠিন হবে। কারণ আমরা অনেক বছর ধরে জাতীয় দলে আছি।”

বার্সেলোনার হয়ে সাফল্যের শেষ নেই মেসির। আটবার লা লিগা ও চারবার চ্যাম্পিয়ন্স লিগসহ ক্লাবটির হয়ে সব শিরোপাই জিতেছেন একাধিকবার। তবে জাতীয় দলের হয়ে কোনো শিরোপা জিততে না পারলেও এতে নিজের ব্যর্থতা দেখছেন না পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

“আমি কখনোই আগের ফাইনালগুলো নিয়ে ভাবি না। আমার কাছে সেগুলো স্মৃতি। আমরা ফাইনালগুলো জেতার যোগ্য ছিলাম। ভালো খেলতে না পারলেও বিশ্বকাপ ও কোপা আমেরিকার আসর দুটিতে আমরা পরিষ্কার সুযোগ পেয়েছিলাম।”

“আমরা কী ভুল করেছি, কেন আমরা পারিনি এগুলো পর্যালোচনা করতে হবে। আমি মনে করি, কমপক্ষে আমাদের দুইটা জয় প্রাপ্য ছিল।”

রাশিয়া বিশ্বকাপের ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনাকে লড়তে হবে আইসল্যান্ড, নাইজেরিয়া ও ক্রোয়েশিয়ার সঙ্গে। 

সাম্পাওলির অধীনে আর্জেন্টিনার উন্নতি তেমন চোখে পড়ার মতো নয়। আর্জেন্টাইন এই কোচ দায়িত্ব নেওয়ার পর এখন পর্যন্ত আট ম্যাচ খেলে মাত্র চারটিতে জয় পেয়েছে দলটি। তাই রাশিয়ায় শিরোপা লড়াইয়ে থাকতে হলে দলের আরও দ্রুত উন্নতির তাগিদ দিলেন মেসি।

“বিশ্ব চ্যাম্পিয়ন হতে চাইলে আমাদের আরও উন্নতি করতে হবে। বর্তমানে আমরা চ্যাম্পিয়ন হওয়া থেকে কিছুটা দূরে আছি। কিন্তু আমাদের প্রস্তুত হওয়ার জন্য সময় আছে।”

ফেভারিটের তালিকায় থাকা অন্য দলগুলোর সঙ্গে নিজেদের তুলনায় মেসি বলেন, “ব্রাজিল খুবই ভালো অবস্থায় আছে। স্পেনের বড় মাপের অনেক খেলোয়াড় আছে। জার্মানি শক্তিশালী। ফ্রান্সেরও ভালো দল আছে- এই মুহূর্তে তারা সবাই আমাদের চেয়ে উপরে আছে।”