লিভারপুলের গোল উৎসবে কৌতিনিয়োর হ্যাটট্রিক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে নকআউট পর্বের টিকেট পেতে হার এড়ালেই চলতো লিভারপুলের। তবে ফিলিপে কৌতিনিয়োর দারুণ হ্যাটট্রিকে স্পার্তাক মস্কোকে উড়িয়ে দিয়ে লক্ষ্যে পৌঁছেছে ইয়ুর্গেন ক্লপের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2017, 09:56 PM
Updated : 6 Dec 2017, 10:35 PM

বুধবার রাতে অ্যানফিল্ডে ‘ই’ গ্রুপের ম্যাচে রাশিয়ার ক্লাবটিকে ৭-০ গোলে হারিয়েছে লিভারপুল। জোড়া গোল করেন সাদিও মানে। আর একবার করে বল জালে পাঠান রবের্তো ফিরমিনো ও মোহামেদ সালাহ।

ম্যানচেস্টার সিটি ও টটেনহ্যাম হটস্পার নকআউট পর্ব নিশ্চিত করেছিল আগেই। মঙ্গলবার রাতে টিকেট পায় ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি। এবার লিভারপুলও তাদের সঙ্গী হওয়ায় প্রথমবারের মতো ইংল্যান্ডের পাঁচটি দল চ্যাম্পিয়ন্স লিগের এক আসরে শেষ ষোলোয় জায়গা করে নিল।

ঘরের মাঠে লিভারপুলের শুরুটা হয় দুর্দান্ত। চতুর্থ মিনিটেই সফল স্পট কিকে দলকে এগিয়ে দেন কৌতিনিয়ো। ডি-বক্সে মিশরের ফরোয়ার্ড সালাহ ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

পঞ্চদশ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন কৌতিনিয়ো। ডি-বক্সের মধ্যে স্বদেশি ফরোয়ার্ড ফিরমিনোর পাস পেয়ে কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার।

তিন মিনিট পর ব্যবধান আরও বাড়ান ফিরমিনো। সাদিও মানের চিপ শট প্রতিপক্ষের এক খেলোয়াড়ের গায়ে লাগার পর ফাঁকায় পেয়ে কোনাকুনি শটে গোলটি করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের শুরুতে আরও দুই গোল করে জয় নিশ্চিত করে ফেলে লিভারপুল।

৪৭তম মিনিটে বাঁ-দিক থেকে জেমস মিলনারের ক্রসে দারুণ ভলিতে গোলদাতার তালিকায় নাম লেখান সেনেগালের সাদিও মানে। এর দুই মিনিট পর হ্যাটট্রিক পূরণ করেন কৌতিনিয়ো। তার শট এক ডিফেন্ডারের গায়ে লেগে জালে জড়ায়।

৭৬তম মিনিটে ড্যানিয়েল স্টারিজের পাস থেকে নিজের দ্বিতীয় গোল করেন মানে। আর ৮৬তম মিনিটে স্পার্তাকের জাল সপ্তমবারের মতো বল পাঠান সালাহ।

ছয় ম্যাচে তিন জয় ও তিন ড্রয়ে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে পরের রাউন্ডে উঠলো লিভারপুল।

আরেক ম্যাচে মারিবোরের সঙ্গে ১-১ গোলে ড্র করা সেভিয়া ৯ পয়েন্ট নিয়ে লিভারপুলের সঙ্গী হয়েছে।

৬ পয়েন্ট নিয়ে তৃতীয় হওয়া স্পার্তাক মস্কো খেলবে ইউরোপা লিগে।