মোহামেডানের পয়েন্ট না কাটায় বাফুফেকে ফিফার হুমকি

সাবেক কোচ এমেকা ইজিউগোর বকেয়া বেতন পরিশোধ না করার জন্য মোহামেডান স্পোর্টিং ক্লাবের পয়েন্ট না কাটায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2017, 02:32 PM
Updated : 5 Dec 2017, 02:32 PM

২০১২-১৩ মৌসুমে মোহামেডানের কোচ ছিলেন এমেকা। লিগের মাঝপথে নাইজেরিয়ান এই কোচকে বিদায় করে দিলেও তার প্রাপ্য ২০ হাজার ডলার বেতন পরিশোধ করেনি মোহামেডান। এই ইস্যুতে ফিফা বাফুফেকে প্রিমিয়ার লিগ থেকে মোহামেডানের ৩ পয়েন্ট কেটে নিতে বলেছিল।

গত ৩০ নভেম্বরে পাওয়া ফিফার শেষ চিঠি নিয়ে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ সাংবাদিকদের বলেন, “গত ১৮ নভেম্বর ফিফার কাছে আমরা চিঠি দেই ৩০ দিন সময় চেয়ে। আসলে মোহামেডানই ফিফার কাছে এই সময়টা চাইতে আমাদেরকে অনুরোধ করে। তারা বলেছিল এই সময়ের মধ্যে তারা টাকা দেবে। সেক্ষেত্রে ৩ পয়েন্ট কেটে নেয়ার কোন প্রয়োজন আছে কী না জানতে চেয়েছিলাম। এর প্রেক্ষিতে গত ৩০ নভেম্বর ফিফার কাছ থেকে আমরা চিঠি পাই। যেখানে ফিফা জানিয়েছে, দ্রুত মোহামেডানের ৩ পয়েন্ট কেটে নিতে হবে। ফিফা সময়ও বাড়িয়ে দেয়ার ব্যাপারে সম্মতি দেয়নি।”

“চিঠিতে ফিফা আরও বলেছে, আওতাভূক্ত সংস্থা হিসেবে ফিফার নিয়ম মেনে চলা ফুটবল গভর্নিং বডির কর্তব্য। বাফুফে যদি সেটি না করে, তবে ফিফা বাফুফের বিরুদ্ধে ডিসিপ্লিনারি প্রক্রিয়া শুরু করবে। এখন আমরা আমাদের কাজ করব। আগামী বৃহস্পতিবার পেশাদার ফুটবল লিগ কমিটির সভা আছে। যেখানে বিষয়টি উত্থাপন করা হবে।”

বকেয়া নিয়ে ক্লাবের সঙ্গে অনেক দেন-দরবারের পরও মোহামেডানের সাড়া না পেয়ে ফিফার কাছে অভিযোগ করেন এমেকা। ২০১৫ সালে ফিফা মোহামেডানকে ২০ হাজার ডলার পরিশোধের নির্দেশ দেয়।

মোহামেডান বকেয়া পরিশোধ না করায় গত ৩০ অক্টোবর ফিফা চলতি লিগ থেকে মোহামেডানের ৩ পয়েন্ট কেটে নেওয়ার নির্দেশ দিয়ে বাফুফেকে চিঠি দেয়। ক্লাবকে হয় সুদে-আসলে এমেকাকে ২২ হাজার ডলার পরিশোধ করতে বলা হয়।

অক্টোবরের ওই নির্দেশনার পরও মোহামেডান বকেয়া পরিশোধ করেনি। বাফুফেও মোহামেডানের পয়েন্ট কাটেনি। উল্টো গত ১৮ নভেম্বর বাফুফে বকেয়া পরিশোধে সময় বাড়নোর আবেদন করে চিঠি দেয়। গত ৩০ নভেম্বর সে চিঠিরই জবাব ফিফা দিয়েছে ডিসিপ্লিনারি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়ে।