স্পেন-ইংল্যান্ডের মুখোমুখি হতে হবে ভেবে প্রস্তুতি নিচ্ছে ব্রাজিল

রাশিয়া বিশ্বকাপে ব্রাজিল অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়লেও দলের প্রস্তুতি নিয়ে সতর্ক কোচ তিতে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2017, 09:22 AM
Updated : 2 Dec 2017, 09:22 AM

ব্রাজিল কোচ জানান, বিশ্বসেরা হওয়ার লড়াইয়ের জন্য তারা এমনভাবে প্রস্তুতি নিচ্ছে যেন স্পেন বা ইংল্যান্ডের মতো দলগুলোর মুখোমুখি হতে হবে। 

 ‘ই’ গ্রুপে ব্রাজিলের সঙ্গে আছে সুইজারল্যান্ড, কোস্টা রিকা ও সার্বিয়া। তবে প্রতিপক্ষ যারাই হোক ব্রাজিলের দৃষ্টিভঙ্গি বদলাবে না বলে জানালেন তিতে।

 “স্পেন, ইংল্যান্ড বা অন্য কোনো দলের ক্ষেত্রে যা দরকার হয় সুইজারল্যান্ড, সার্বিয়া ও কোস্টা রিকার ক্ষেত্রেও তাই রাখা হবে। ব্যাপারগুলো একইরকম থাকবে।”

“যা আমার নাগালের মধ্যে আছে তা নিয়ন্ত্রণ করা, এতে আমার শক্তি ব্যয় করাই আমার একমাত্র ভাবনা; যা ব্রাজিলকে আরও ঐক্যবদ্ধ এবং বিকশিত করবে।”

বাছাইপর্বে দারুণ খেলেছে ব্রাজিল। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরাই বাছাইপর্ব থেকে প্রথম দল হিসেবে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে টানা ১৭ ম্যাচে অপরাজিত থেকে নিকটতম প্রতিদ্বন্দ্বীর সঙ্গে ১০ পয়েন্টের ব্যবধান নিয়ে শীর্ষে থেকে বাছাইপর্ব শেষ করে তারা।

রাশিয়া বিশ্বকাপে নিজেদের ফেভারিটদের কাতারেই রাখছেন তিতে। তবে দলে উন্নতির সুযোগও দেখছেন ৫৬ বছর বয়সী এই ব্রাজিলিয়ান কোচ।

“কৌশলগত দিকটায় আমাদের এখনও উন্নতি করার দরকার আছে। খেলোয়াড়দের সেরা অবস্থায় পৌঁছাতে শারীরিক প্রস্তুতিটাও মানিয়ে নেওয়া দরকার।”

“চাপ ও প্রত্যাশা মোকাবিলা করতে মানসিক দিক নিয়েও আমাদের কাজ করা প্রয়োজন। আমরা ফেভারিট। কিন্তু অন্যরাও আছে।”

সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করবে ব্রাজিল। এরপর কোস্টা রিকা এবং গ্রুপের শেষ ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হবে তিতের দল।