বিশ্বকাপ নিয়ে সতর্ক ব্রাজিল কোচ

রাশিয়া বিশ্বকাপের শুরুতে চলার পথটা বলতে গেলে মসৃণই পাচ্ছে ব্রাজিল। কিন্তু দলটির কোচ তিতে খুব সাবধানী। বাছাইয়ে বড় দলগুলোর ছিটকে পড়ার একাধিক উদাহরণ টেনে নেইমারদের আরও উন্নতির তাগিদ দিচ্ছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2017, 08:41 PM
Updated : 1 Dec 2017, 08:41 PM

মস্কোয় শুক্রবার রাতে ২০১৮ বিশ্বকাপের ড্রয়ে ‘ই’ গ্রুপে ব্রাজিলের সঙ্গে আছে সুইজারল্যান্ড, কোস্টা রিকা ও সার্বিয়া। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের জন্য গ্রুপটি অপেক্ষাকৃত সহজই বলা যায় কিন্তু তিতে সমীহ করছেন সব দলকে।

“আমাদের আর বেড়ে উঠতে হবে, বিকশিত হতে হবে। যে প্রতিপক্ষদের মুখোমুখি হতে যাচ্ছি, তাদের জন্য আমাদের খাপ খাইয়ে নেওয়া প্রয়োজন। আমরা তাদের নিয়ে একটু পড়াশোনাও করতে যাচ্ছি।”

বড় কয়েকটি দল এবার বাছাইপর্ব পার হতে পারেনি। চারবারের চ্যাম্পিয়ন ইতালিকে বিদায় করে দিয়ে মূল পর্বে এসেছে সুইডেন। ইউরোপের বড় শক্তি নেদারল্যান্ডস এবং কোপা আমেরিকার গত দুইবারের চ্যাম্পিয়ন চিলিও ছিটকে গেছে। বিশ্বকাপের মহত্ত্ব বোঝাতে এ উদাহরণগুলো টেনেছেন তিতে।

“এই প্রতিযোগিতার মহত্ত্বটা দেখুন। তিনটি বিশ্বকাপ আগে ইতালি ছিল চ্যাম্পিয়ন কিন্তু এবার তারা নেই। গত বিশ্বকাপে তৃতীয় হওয়া নেদারল্যান্ডস ছিটকে গেছে। গত দুইবারের কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলিরও ঠাঁই হয়নি। বিশ্বকাপ অনেক কঠিন।”

সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করবে ব্রাজিল। এরপর কোস্টা রিকা এবং গ্রুপের শেষ ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হবে তিতের দল।