‘জার্মানির নার্ভাস হওয়ার কোনো কারণ নেই’

রাশিয়া বিশ্বকাপের গ্রুপ নির্ধারণের পর জার্মানির কোচ ইওয়াখিম লুভ প্রত্যয়ী কণ্ঠে জানিয়েছেন, তার দলের ‘নার্ভাস’ হওয়ার কোনো কারণই নেই। মুকুট ধরে রাখার ভিত গ্রুপ পর্বে তৈরি করতে চাওয়ার কথাও জানান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2017, 06:04 PM
Updated : 1 Dec 2017, 06:04 PM

মস্কোয় শুক্রবার রাতে ২০১৮ বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হয়। ‘এফ’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে রয়েছে মেক্সিকো, দক্ষিণ কোরিয়া ও প্লে-অফে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে ছিটকে দিয়ে মূল পর্বে আসা সুইডেন।

মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে মুকুট ধরে রাখার মিশন শুরু করবে জার্মানি। গত জুনে কনফেডারেশন্স কাপ জয়ের পথে সেমি-ফাইনালে মেক্সিকোকে ৪-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছিল লুভের দল। ড্রয়ের পর জার্মান কোচ জানান, পরিস্থিতি যাই হোক, তাদের মুকুট ধরে রাখার লক্ষ্যে এগিয়ে যেতে হবে।

“ক্রীড়ার দৃষ্টিকোণ থেকে এটা বেশ আকর্ষণীয় একটি গ্রুপ। গ্রুপ পর্বে আমরা যেটা করতে চাই, সেটা হচ্ছে সফলভাবে মুকুট ধরে রাখার ভিতটা তৈরি করা।”

“এ বছরের কনফেডারেশন্স কাপ থেকে আমরা মেক্সিকোকে জানি। ইউরোপ থেকে সুইডেনকে চিনি। দক্ষিণ কোরিয়া আমাদের কাছে কিছুটা অচেনা কিন্তু আমি গ্রুপ নিয়ে সামনের দিকে তাকিয়ে আছি। এ ধরনের ড্রয়ে যে কোনো কিছু সম্ভব কিন্তু গ্রুপ যাই হোক, আমাদের এগিয়ে যেতে হবে। আমি স্বাভাবিকভাবে রিল্যাক্স ছিলাম। আমাদের নার্ভাস হওয়ার কোনো কারণ নেই।”

ইতালিকে বিদায় করে দিয়ে বিশ্বকাপের মূল পর্বে আসা সুইডেনকে মোটেও সহজভাবে না নেওয়ার কথা জানান জার্মান গোলরক্ষক মানুয়েল নয়ার।

“আমরা যাদের প্রতিপক্ষ হিসেবে পেয়েছি, তারা আমাদের কাছে অপরিচিত নয়। তারা সবাই ভীষণ সিরিয়াস প্রতিপক্ষ কিন্তু গ্রুপের সেরা হওয়া আমাদের পরিষ্কার লক্ষ্য।”

“মেক্সিকো সাধারণত আগ্রাসী ফুটবল খেলে। আমরা সুইডেনের সঙ্গে ভালোভাবে মানিয়ে নিতে পারি। যেহেতু তারা ইতালির বিপক্ষে জিতেছি, নিশ্চিতভাবে আমরা তাদেরকে সহজভাবে নিব না।”