এশিয়ান আর্চারির ৩ ইভেন্টের শেষ আটে বাংলাদেশ

এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপে দলগত তিনটি ইভেন্টের কোয়ার্টার-ফাইনালে উঠেছে বাংলাদেশ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2017, 01:39 PM
Updated : 27 Nov 2017, 06:04 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সোমবার রিকার্ভের পুরুষ দলগত এবং কম্পাউন্ডের পুরুষ ও মহিলা দলগত ইভেন্টের কোয়ার্টার-ফাইনালে ওঠে বাংলাদেশ।

দলগত রিকার্ভ ইভেন্টে রোমান সানা-তামিমুল ইসলাম-হাকিম আহমেদ রুবেলে গড়া বাংলাদেশ দল মঙ্গোলিয়াকে ৬-০ সেটে হারায়। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে বাংলাদেশ মুখোমুখি হবে শীর্ষ দল দক্ষিণ কোরিয়ার।

মেয়েদের রিকার্ভের দলগত বিভাগে উত্তর কোরিয়ার কাছে ৫-১ সেটে এবং রিকার্ভের মিশ্র দলগত বিভাগে চাইনিজ তাইপের কাছে ৬-২ সেটে হেরে বিদায় নিয়েছে বাংলাদেশ।

ছেলেদের কম্পাউন্ডের দলগত বিভাগে ইরাককে ২২০-২১৩ স্কোরে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠে বাংলাদেশ। দলের হয়ে খেলেছেন আবুল কাশেম মামুন-নাজমুল হুদা-মিলন মোল্লা। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে এখানেও শীর্ষ দল দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হবেন তারা।

এই ইভেন্টের মেয়েদের বিভাগে সাত দল অংশ নেওয়ায় সরাসরি কোয়ার্টার-ফাইনাল খেলবে বাংলাদেশ ও চাইনিজ তাইপে। বাইলজ অনুযায়ী শীর্ষ দল দক্ষিণ কোরিয়া বাই পেয়ে সেমি-ফাইনালে উঠে গেছে।

১৫৮-১৪৪ স্কোরে উত্তর কোরিয়ার কাছে হেরে কম্পাউন্ডের মিশ্র দলগত বিভাগে কোয়ার্টার-ফাইনালে যাত্রা থেমেছে বাংলাদেশের। আগের রাউন্ডে হংকংকে ১৪৮-১৪২ স্কোরে হারিয়েছিল বাংলাদেশ।

দলগত বিভাগে লক্ষ্যপূরণের আনন্দের কথা দিনশেষে জানান বাংলাদেশ কোচ নিশীথ দাস।

“ব্যক্তিগত পর্যায়ে রোমান, তামিমুল ভালো করেছে। দলগত বিভাগে তিনটি ইভেন্টের কোয়ার্টার-ফাইনালে উঠেছি। আমি মনে করি আমাদের প্রত্যাশা পূরণ হয়েছে। আগেই বলেছি, দলগত বিভাগে মেয়েদের নিয়ে আমাদের প্রত্যাশা তেমন একটা ছিল না এবং এখানে আমরা সেটা পাইওনি।”

ছেলেদের ব্যক্তিগত রিকার্ভে তৃতীয় রাউন্ডে উঠেছেন রোমান ও তামিমুল। র‌্যাংঙ্কিং রাউন্ডে ব্যক্তিগত সেরা স্কোর গড়া রোমান হংকংয়ের মা হিং কিনকে ৬-০ সেটে উড়িয়ে দেন। চতুর্থ রাউন্ডে রোমানের প্রতিপক্ষ শ্রীলঙ্কার সজিভ দি সিলভা।

ভুটানের কিনলে তিসেরাংয়ের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ৬-৫ সেটের জয়ে তৃতীয় রাউন্ডে উঠেছেন তামিমুল। দ্বিতীয় বিশ্বসেরা আর্চার দক্ষিণ কোরিয়ার লি উ সেওকের বিপক্ষে লড়বেন তিনি। এই ইভেন্টের দ্বিতীয় রাউন্ড থেকে ঝরে পড়েছেন রুবেল।

পরের রাউন্ডে শক্তিশালী প্রতিপক্ষ পেলেও ঘাবড়ে যাচ্ছেন না তামিমুল। নিজের সেরাটা দেওয়ার দিকেই তার যত মনোযোগ।

“আজ আমি যার সাথে খেলেছি, সে আর আমি একই মানের। তবে আমি মনে করি, তার বিপক্ষে জয়টা আমার প্রাপ্য ছিল। শুরুর দুই সেটে হারলেও নার্ভাস হয়ে যাইনি। পরের সেটগুলো নিজের স্বাভাবিক খেলা খেলে ম্যাচ জিতেছি।”

“পরের রাউন্ডের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়ার আর্চার, সে যুব অলিম্পিকে স্বর্ণ জিতেছে। গত এশিয়ান গেমেসও সে পদক পেয়েছে। সে আমার চেয়ে এগিয়ে থাকলেও আমি হাল ছেড়ে দিচ্ছি না। এখানে ভয়েরও কিছু নেই। এমন নয় যে তারাই শুধু দশ মারতে পারে। আমরাও পারি। তবে পরের রাউন্ডগুলোতে ভালো ফল পেতে স্বাভাবিকের চেয়ে ভালো খেলতে হয়। ভাগ্যও লাগে।”

মেয়েদের রিকার্ভের ব্যক্তিগত বিভাগের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নিয়েছেন রাদিয়া আক্তার শাপলা, নাসরিন আক্তার, রাবেয়া খাতুন, বিউটি রায়।

ছেলেদের কম্পাউন্ডে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন আবুল কাশেম মামুন। প্রথম রাউন্ডে পাকিস্তানের আদেল কাদিরকে ১৪১-১৩৮ স্কোরে হারানো এই মামুন দ্বিতীয় রাউন্ডে চাইনিজ তাইপের ওয়েং-ই-চেংয়ের মুখোমুখি হবেন। এই ইভেন্টের প্রথম রাউন্ড থেকে ছিটকে গেছেন বাংলাদেশের নাজমুল হুদা, এহসান আহমেদ, মিলন মোল্লা।

এ ইভেন্টের মেয়েদের বিভাগে ‘বাই’ পেয়ে দ্বিতীয় রাউন্ডে ‍উঠেছেন সুস্মিতা বণিক, রোকসানা আক্তার ও বন্যা আক্তার। মিয়ানমারের প্রতিযোগী হেলাইং ‍সু সুর কাছে ১৩০-১১৬ ব্যবধানে হেরে প্রথম রাউন্ডে থেকে ছিটকে পড়েছেন বিপাশা আক্তার।