'নেইমারের ঘটনায়' বেড়েছে মেসির বাই আউট ক্লজ

নেইমারের চলে যাওয়ার ঘটনার কারণেই বার্সেলোনা নতুন চুক্তিতে লিওনেল মেসির বাইআউট ক্লজের অর্থের পরিমাণ বাড়িয়েছে বলে মনে করেন ক্লাবটির কোচ এরনেস্তো ভালভেরদে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2017, 10:45 AM
Updated : 26 Nov 2017, 10:49 AM

গত অগাস্টে ২২ কোটি ২০ লাখ ইউরো রেকর্ড ট্রান্সফার ফিতে কাতালুনিয়ার ক্লাবটি ছেড়ে পিএসজিতে নাম লেখান নেইমার। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের বাইআউট ক্লজের অর্থ পিএসজি দিতে রাজি হওয়ায় এই দল-বদল ঠেকাতে কিছুই করার ছিল না বার্সেলোনার।

দীর্ঘ অপেক্ষার পর শনিবার বার্সেলোনার সঙ্গে আনুষ্ঠানিকভাবে নতুন চুক্তিতে সই করেন মেসি। ২০২১ সাল পর্যন্ত কাম্প নউয়ে থাকবেন পাঁচ বারের বর্ষসেরা এই ফুটবলার। নতুন চুক্তিতে তার বাইআউট ক্লজ ধরা হয়েছে ৭০ কোটি ইউরো- যা আগের থেকে ৪০ কোটি ইউরো বেশি। 

মেসির বাইআউট ক্লজের ব্যাপারে ভালভেরদে বলেন, "ক্লজ নিয়ে আমি বিশেষজ্ঞ নই। বরং আপনারা বুঝতে পারবেন এগুলো বেশি না কম। কিন্তু আমরা যদি নেইমারের ক্ষেত্রে যা ঘটেছে দেখি, তাহলে যা হয়েছে আমি অনুমান করতে পারি।" 

"মানুষজন বলেছিল নেইমারের বাইআউট ক্লজের অর্থ কেউ দিবে না। কিন্তু তারা (পিএসজি) এটা করে।"

এর আগে বার্সেলোনার সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউ জানিয়েছিলেন, বিশ্ব ফুটবলে পরিবর্তনশীল অর্থনীতির কারণে মেসির সঙ্গে চুক্তির শর্তগুলোর পরিবর্তন করা হয়েছে।

"আমরা আজ যেটা সই করলাম এটা নতুন একটা চুক্তি। কারণ, জুনে আমরা যে চুক্তি সই করেছিলাম সেটা ছিল খেলোয়াড় হিসেবে তার শ্রেষ্ঠত্বের মান অনুযায়ী। আর নতুন চুক্তিটা হয়েছে অনেকটা পরিবর্তনশীল বিশ্ব ফুটবলের বর্তমান পরিস্থিতি অনুযায়ী।"  

"বাই-আউট ক্লজ পরিবর্তন করতেই হতো। এটা ৩০ কোটি ইউরো থেকে ৭০ কোটি ইউরো হয়েছে।"