অবশেষে বার্সার সঙ্গে নতুন চুক্তি মেসির

অবশেষে বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তি করেছেন লিওনেল মেসি। ২০২০-২১ মৌসুম পর্যন্ত কাতালান ক্লাবটিতে থাকবেন আর্জেন্টিনার এই ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2017, 11:48 AM
Updated : 25 Nov 2017, 01:24 PM

শনিবার বার্সেলোনার ওয়েবসাইটে বলা হয়, নতুন চুক্তিতে ৩০ বছর বয়সী মেসির বাইআউট ক্লজ ধরা হয়েছে ৭০ কোটি ইউরো।

গত মৌসুমে ইউরোপের শীর্ষ লিগগুলোর মধ্যে সর্বোচ্চ ৩৭ গোল করে ইউরোপিয়ান গোল্ডেন শু জেতেন মেসি।

অনেক দিন ধরেই বার্সেলোনা মেসির সঙ্গে নতুন চুক্তি নিশ্চিত বলে দাবি করে এলেও আর্জেন্টিনা অধিনায়ক চুক্তিতে সই না করায় নানা গুঞ্জন শোনা যাচ্ছিল। নতুন চুক্তির এই ঘোষণায় বার্সেলোনা সমর্থকদের শঙ্কা দূর হলো।

২০০০ সালে মাত্র ১৩ বছর বয়সে আর্জেন্টিনার ক্লাব নিওয়েলস ওল্ড বয়েজ থেকে বার্সেলোনায় নাম লেখান মেসি। ক্লাবটির যুব দলের হয়ে বিভিন্ন ধাপে নৈপুণ্য দেখানো এই খেলোয়াড়ের মূল দলে অভিষেক হয় মাত্র ১৬ বছর বয়সে পোর্তোর বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে।

পরের বছরই মাত্র ১৭ বছর বয়সে বার্সেলোনার শীর্ষ দলের হয়ে মেসি নিজের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেন এস্পানিওলের বিপক্ষে। অল্প দিনের ব্যবধানেই কাম্প নউয়ে আলবাসেতের জালে বল জড়িয়ে গোলের খাতা খুলেন আক্রমণভাগের এই খেলোয়াড়।

বাকিটা ইতিহাস। ক্লাব ফুটবলে মেসি গড়েছেন নতুন সব রেকর্ড। গোল, শিরোপা, রেকর্ড, দলীয় ও ব্যক্তিগত অর্জনে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সর্বকালের সেরা ফুটবলারদের একজন হিসেবে।

৩০ বছর বয়সী এই খেলোয়াড় বার্সেলোনার হয়ে এখন খেলছেন নিজের চতুর্দশ মৌসুম।

কাতালান ক্লাবটির হয়ে প্রায় সবকিছুই জিতেছেন মেসি। এর মধ্যে রয়েছে লা লিগার আটটি ও চ্যাম্পিয়ন্স লিগের চারটি শিরোপা। সাত বার জিতেছেন স্প্যানিশ সুপার কাপ, ৩ বার ইউরোপিয়ান সুপার কাপ ও ৩ বার ক্লাব বিশ্বকাপ। বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ৩০টি শিরোপা জেতা এই খেলোয়াড়ের পাশে অপর নামটি সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তা।  

মেসির ব্যক্তিগত পুরস্কার জয়ের ঝুলিও অনেক সমৃদ্ধ। সর্বোচ্চ পাঁচ বার ব্যালন ডি'অর পুরস্কার জিতেছেন এই খেলোয়াড়। স্পেনের শীর্ষ লিগে সর্বোচ্চ সংখ্যক গোল করে চার বার জিতেছেন পিচিচি পুরস্কার। আর ইউরোপিয়ান শীর্ষ লিগগুলোতে সর্বোচ্চ সংখ্যক গোল করায় এবার নিয়ে চতুর্থ বার জিতলেন গোল্ডেন শু।

বার্সেলোনায় মেসি এখন পর্যন্ত ৬০২ ম্যাচ খেলে করেছেন ৫২৩ গোল। এই ক্লাব ও লা লিগার ইতিহাসে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডের মালিকও তিনি।