অলিম্পিয়াকোসের মাঠে বার্সার হোঁচট

প্রতিযোগিতামূলক ফুটবলে অলিম্পিয়াকোসের মাঠে প্রথমবারের মতো খেলতে গিয়েই হোঁচট খেয়েছে বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2017, 09:36 PM
Updated : 1 Nov 2017, 08:04 PM

মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ‘ডি’ গ্রুপের ম্যাচে গ্রিক ক্লাবটির সঙ্গে গোলশূন্য ড্র করেছে এরনেস্তো ভালভেরদের দল। কাম্প নউয়ে প্রথম লেগে দলটিকে ৩-১ গোলে হারিয়েছিল বার্সেলোনা।

গত ১৬ অগাস্ট স্প্যানিশ সুপার কাপের ফিরতি লেগে রিয়াল মাদ্রিদের কাছে ২-০ গোলে হারা ম্যাচের পর এই প্রথম প্রতিপক্ষের জালে বল পাঠাতে ব্যর্থ হলো বার্সেলোনা।

অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণে ওঠার নিজেদের চিরচেনা ফুটবল খেললেও মাঝে মধ্যেই ভুল পাস আর বলের নিয়ন্ত্রণ হারানোয় খুব বেশি সুযোগ তৈরি করতে পারেনি লিওনেল মেসি-লুইস সুয়ারেসরা। যে সুযোগগুলো পেয়েছে তাও ভেস্তে গেছে প্রতিপক্ষের জমাট রক্ষণে। বড় কৃতিত্ব অলিম্পিয়াকোসের গোলরক্ষক সিলভিও প্রোতোরও।

শুরুতে কিছুটা অগোছালো ফুটবলের মাঝে ২০তম মিনিটে প্রথম সুযোগ পায় বার্সেলোনা। ১৫ গজ দূর থেকে মেসির শটে তেমন গতি ছিল না। তবে শেষ মুহূর্তে লুইস সুয়ারেসের আলতো টোকায় বলের দিক সামান্য বদলে যায়। দারুণ ক্ষিপ্রতায় কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক।

২৭তম মিনিটে ডি-বক্সে ঢুকে মেসির নেওয়া শট কোনোমতে পা দিয়ে ঠেকান গোলরক্ষক প্রোতো। খানিক পর আর্জেন্টিনা অধিনায়কের বাঁকানো ফ্রি-কিক ফের কর্নারের বিনিময়ে ঠেকান তিনি।

৮০তম মিনিটে দ্বিতীয়ার্ধের সেরা সুযোগটি সুয়ারেসকে তৈরি করে দেন মেসি। মাঝমাঠ থেকে তার উঁচু করে বাড়ানো বল ডি-বক্সে পেয়ে প্রথম ছোঁয়ায় আগুয়ান গোলরক্ষকের মাথার উপর দিয়ে তুলে দেন উরুগুয়ের স্ট্রাইকার। কিন্তু বল লাগে ক্রসবারে।

যোগ করা সময়ে সময়ে ডি-বক্সের বাইরে থেকে মেসির দুর্দান্ত একটি শট ঠেকিয়ে অতিথিদের জয়বঞ্চিত করেন পুরা ম্যাচে দারুণ খেলা প্রোতো।

‘ডি’ গ্রুপে এখন পর্যন্ত অপরাজিত বার্সেলোনা চার ম্যাচে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে।

আরেক ম্যাচে স্পোর্তিং লিসবনের মাঠ থেকে ১-১ গোলে ড্র করে ফেরা ইউভেন্তুস ৭ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

তৃতীয় স্থানে থাকা পর্তুগালের ক্লাব স্পোর্তিংয়ের পয়েন্ট ৪। অলিম্পিয়াকোসের পয়েন্ট ১।

‘বি’ গ্রুপে বেলজিয়ামের আন্ডারলেখটকে ৫-০ গোলে উড়িয়ে দুই ম্যাচ বাকি থাকতেই নক আউট পর্ব নিশ্চিত করেছে পিএসজি।

৪ ম্যাচে কোনো গোল না খাওয়া উনাই এমেরির দলের পয়েন্ট ১২। গ্রুপের অপর ম্যাচে সেল্টিকের মাঠে ২-১ গোলের জয়ে ৯ পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় পিএসজির সঙ্গী হয়েছে বায়ার্ন মিউনিখ।

৩ পয়েন্ট স্কটল্যান্ডের দল সেল্টিকের। গ্রুপ পর্বে এখন পর্যন্ত কোনো গোলই করতে না পারা আন্ডারলেখটের পয়েন্ট শূন্য।

‘এ’ গ্রুপে নিজেদের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে বেনফিকাকে ২-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা জোসে মরিনিয়োর দলকে সেরা ষোলো নিশ্চিত করতে হলে পরের দুই ম্যাচে এক পয়েন্ট পেলেই চলবে।

৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে এফসি বাসেল। সুইজারল্যান্ডের দলটিকে তাদের মাঠেই ২-১ গোলে হারানো সিএসকে মস্কো সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে পিছিয়ে আছে তৃতীয় স্থানে। পর্তুগালের বেনফিকার পয়েন্ট শূন্য।

‘সি’ গ্রুপে নিজেদের মাঠে ইতালিয়ান ফরোয়ার্ড স্তেফান এল শারাউইর জোড়া গোলে চেলসিকে ৩-০ ব্যবধানে হারিয়েছে এএস রোমা। ৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপে শীর্ষে রয়েছে ইতালির দলটি। ৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন চেলসি।

গ্রুপের অন্য ম্যাচে নিজেদের মাঠে কারাবাখের সঙ্গে ১-১ ড্র করা আতলেতিকো মাদ্রিদ ৩ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। দুই ড্রয়ে ২ পয়েন্ট পাওয়া আজারবাইজানের দল কারাবাখের আশাও কাগজে কলমে টিকে আছে।