‘পুঁচকে’ জিরোনার মাঠে রিয়ালের হার

আগের দিন আথলেতিক বিলবাওয়েকে হারিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ব্যবধান বাড়িয়ে নেয় বার্সেলোনা। ব্যবধান কমানোর সুযোগ ছিল জিনেদিন জিদানের দলের। কিন্তু কাতালুনিয়ার দল জিরোনার মাঠে হেরেই গেল লা লিগার গতবারের চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2017, 05:08 PM
Updated : 30 Oct 2017, 10:25 AM

কাতালুনিয়ার দল জিরোনার মাঠে হেরে লা লিগার শিরোপা লড়াইয়ে পিছিয়ে পড়েছে রিয়াল মাদ্রিদ।

রোববার লা লিগায় নবাগত দলটির কাছে ২-১ গোলে হারে বর্তমান চ্যাম্পিয়নরা। চলতি মৌসুমে এই প্রথম প্রতিপক্ষের মাঠে জিততে ব্যর্থ হলো জিনেদিন জিদানের দল।

আগের দিন আথলেতিক বিলবাওয়েকে হারিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ব্যবধান বাড়িয়ে নিয়েছিল বার্সেলোনা। ব্যবধান থাকল সেই ৮ পয়েন্টই।

নিজেদের মাঠে একাদশ মিনিটেই এগিয়ে যেতে পারত জিরোনা। কিন্তু ডান দিক থেকে পাবলো মাফেওর দারুণ শট গোলরক্ষককে বোকা বানালেও পোস্টে লেগে ফেরে।

জিরোনার হতাশাই রিয়ালকে এগিয়ে যাওয়ার সুযোগ করে দেয়। প্রতিআক্রমণ থেকে দলকে এগিয়ে নেন ইসকো। করিম বেনজেমার বাড়ানো বল ধরে ক্রিস্তিয়ানো রোনালদোর শট গোলরক্ষক ফেরালেও গ্লাভসবন্দি করতে পারেননি; সামনে থাকা ইসকো সুযোগটি কাজে লাগান নিখুঁত টোকায়।

২৩তম মিনিটে রোনালদোর শট পোস্টের বাইরে দিয়ে যায়। চার মিনিট পর বেনজেমার বাড়ানো বল ধরে রোনালদোর আরেকটি শট সহজেই ফেরান গোলরক্ষক।

জিরোনার হতাশা বাড়ে ৩৫তম মিনিটে আবারও পোস্ট বাঁধা হয়ে দাঁড়ালে। বাঁ দিক থেকে ক্রিস্তিয়ান পোর্তুর হেডে গোলরক্ষক কিকো কাসিয়া পরাস্ত হলেও বল দূরের পোস্টে লাগায় ফের বেঁচে যায় রিয়াল।

দ্বিতীয়ার্ধে আর দুর্ভাগ্য বাধা হয়ে দাঁড়াতে পারেনি স্বাগতিকদের সামনে। চার মিনিটের ব্যবধানে দুবার বল জালে পাঠিয়ে রিয়াল মাদ্রিদকে হতভম্ব করে দেয় দলটি।

৫৪তম মিনিটে প্রথম গোলটির কারিগর পেরে পন্স। ডান দিক থেকে রিয়ালের তিন জনকে কাটিয়ে স্প্যানিশ এই মিডফিল্ডারের ডি-বক্সে বাড়ানো বল নাচো ফের্নান্দেসের পায়ে লেগে পেয়ে যান ক্রিস্তিয়ান স্তুয়ানি। নাচোকে কাটিয়ে জোরালো শটে লক্ষভেদ করেন উরুগুয়ের এই ফরোয়ার্ড।

এগিয়ে যাওয়া গোলেও জড়িয়ে আছে স্তুয়ানির নাম। তার শট কাসিয়া ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বলে মাফেও কোনাকুনি শটে ব্যাকহিলে বল জালে পাঠান স্প্যানিশ মিডফিল্ডার ক্রিস্তিয়ান পোর্তু।   

৮৪তম মিনিটে ইসকোর কোনাকুনি শট ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন জেরোনা গোলরক্ষক।           

১০ ম্যাচে দ্বিতীয় হারের স্বাদ পাওয়া রিয়াল ২০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে। সমান পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আতলেতিকো মাদ্রিদ।

শনিবার আথলেতিক বিলবাওকে ২-০ গোলে হারানো বার্সেলোনা ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে। ৪ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভালেন্সিয়া।