রোনালদোর গোলে টটেনহ্যামের সঙ্গে রিয়ালের ড্র

টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে আত্মঘাতী গোলে প্রথমে পিছিয়ে পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে অনেক সুযোগ নষ্টের ভিড়ে ক্রিস্তিয়ানো রোনালদোর একমাত্র গোলে শেষ পর্যন্ত ড্র নিয়ে মাঠ ছাড়ে জিনেদিন জিদানের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2017, 08:37 PM
Updated : 18 Oct 2017, 10:38 AM

সান্তিয়াগো বের্নাবেউয়ে মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের ‘এইচ’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। চ্যাম্পিয়ন্স লিগে এই নিয়ে ঘরের মাঠে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকলো রিয়াল।

অধিকাংশ সময় বল দখলে রাখার পাশাপাশি আক্রমণেও এগিয়ে ছিল টানা দুবারের চ্যাম্পিয়নরা। কিন্তু রোনালদো ইসকো, করিম বেনজেমারা কাঙ্ক্ষিত জয়সূচক গোল এনে দিতে পারেননি।

ভাগ্য সহায় থাকলে ম্যাচের শুরুটা দারুণ হতো রিয়ালের। কিন্তু ডান দিক থেকে আশরাফ হাকিমির ক্রসে রোনালদোর হেড লাগে পোস্টে। ফিরতি বল ফাঁকায় পেয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন এ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম খেলতে নামা করিম বেনজেমা।

সপ্তদশ মিনিটে রোনালদোর কোনাকুনি শট পোস্ট ঘেঁষে বাইরে চলে গেলে ফের বেঁচে যায় অতিথিরা। দুই মিনিট পর উল্টো গোল খেতে বসেছিল রিয়াল; তবে হ্যারি কেইনের হেড কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক কেইলর নাভাস।

২৮তম মিনিটে পিছিয়ে পড়ে রিয়াল। ডান দিক দিয়ে সের্হে ওঁইয়ের ক্রসে পা লাগাতে পারেননি কেইন। কিন্তু রাফায়েল ভারানের পায়ে লেগে বল জালে ঢুকে যায়।

তিন মিনিট পর উগো ইয়োরিসের দারুণ নৈপুণ্যে বেঁচে যায় টটেনহ্যাম। ইসকোর শট বাঁয়ে ঝাঁপিয়ে ঠেকান ফরাসি এই গোলরক্ষক। পরের মিনিটে প্রতিপক্ষের ডি-বক্সে ফাউল করে হলুদ কার্ড দেখেন রোনালদো।

বিরতির ঠিক আগে পর্তুগিজ এই ফরোয়ার্ডের সফল স্পটকিকেই সমতায় ফেরে রিয়াল। ফরাসি ডিফেন্ডার ওঁইয়ে নিজেদের ডি-বক্সে টনি ক্রুসকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

এবারের আসরে রোনালদোর গোল হলো পাঁচটি। প্রথম দুই ম্যাচেই দুটি করে গোল করেছিলেন তিনি। ইউরোপ সেরা প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলদাতার মোট গোল ১১০টি।

দ্বিতীয়ার্ধের শুরুতে বেশ কয়েকটি সুযোগ নষ্ট হয় রিয়ালের। এর মধ্যে ৫৩তম মিনিটে কাছ থেকে বেনজেমার হেড অবিশ্বাস্যভাবে শেষ মুহূর্তে পা দিয়ে ঠেকান ইয়োরিস। ৬৪তম মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে থেকে রোনালদোর নেওয়া জোরালো শট ঝাঁপিয়ে ঠেকিয়ে আবারও দলকে বাঁচান এই গোলরক্ষক।

৭১তম মিনিটে দারুণ ছন্দে থাকা কেইনের কোনাকুনি শট কর্নারের বিনিময়ে ঠেকান নাভাস। দুই মিনিট পর এরিকসেনের জোরালো শট ঠেকিয়ে আবারও রিয়ালের রক্ষাকর্তা কোস্টা রিকার এই গোলরক্ষক।

রিয়ালের বিপক্ষে পঞ্চমবারের চেষ্টাতেও জয়ের দেখা পেল না টটেনহ্যাম। আগের চারবারের মুখোমুখি লড়াইয়ের তিনটি জিতেছিল মাদ্রিদের ক্লাবটি।

সেই সঙ্গে স্প্যানিশ এই প্রতিপক্ষের জালে স্পার্স কোনো খেলোয়াড়ের গোল না পাওয়ার অপেক্ষাটাও আরও দীর্ঘ হলো। তিনবারই নিজেদের জাল অক্ষত রেখে জিতেছিল রিয়াল, অন্যটি গোলশূন্য ড্র।

তিন ম্যাচ শেষে রিয়াল ও টটেনহ্যামের পয়েন্ট সমান ৭।

‘এইচ’ গ্রুপে অন্য ম্যাচে আপোয়েল নিকোশিয়ার মাঠে ১-১ গোলে ড্র করেছে জার্মানির বরুসিয়া ডর্টমুন্ড। এই দুই দলের পয়েন্ট সমান ১।

টানা তৃতীয় জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। নাপোলিকে ২-১ গোলে হারিয়ে ৯ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে পেপ গুয়ার্দিওলার দল। অন্য ম্যাচে ফেইনুর্ডকে একই ব্যবধানে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে শাখতার দোনেৎসক।

‘ই’ গ্রুপে এফসি মারিবোরকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে লিভারপুল। টানা দুই ড্রয়ের পর প্রথম জয়ের স্বাদ পাওয়া দলটি তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে শীর্ষে উঠেছে। সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে স্পেনের দল সেভিয়াকে ৫-১ গোলে হারানো স্পার্তাক মস্কো।

‘জি’ গ্রুপে টানা তৃতীয় জয় পেয়েছে বেসিকতাস। ফরাসি চ্যাম্পিয়ন মোনাকোকে ২-১ গোরে হারিয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে তুরস্কের ক্লাবটি। অন্য ম্যাচে পোর্তোকে ৩-২ গোলে হারানো লাইপজিগ ৪ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। পোর্তার পয়েন্ট ৩ আর মোনাকোর পয়েন্ট ১।