মেসিকে বিশ্রাম দেবে না বার্সা

লা লিগায় টানা সাত ম্যাচ শুরু থেকে খেলেছেন। বার্সেলোনার শীর্ষে থাকায় রেখেছেন দারুণ অবদান। কদিন আগে সব শঙ্কা উড়িয়ে আর্জেন্টিনাকে তুললেন রাশিয়া বিশ্বকাপে। লিওনেল মেসির কাঁধ থেকে কাজের চাপ আপাতত কমাতে রাজি নন এরনেস্তা ভালভেরদে। বার্সেলোনার কোচ জানিয়েছেন, দলের সেরা তারকাকে আপাতত বিশ্রাম দিবেন না তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2017, 06:34 AM
Updated : 14 Oct 2017, 06:34 AM

নতুন মৌসুমে দারুণ ফর্মে আছেন মেসি। লিগে বার্সেলোনার হয়ে এখন পর্যন্ত সাত ম্যাচে করেছেন ১১ গোল। সম্প্রতি জাতীয় দলের জার্সি গায়েও অবিশ্বাস্য খেলেছেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার। আন্তর্জাতিক ফুটবল বিরতির পর শনিবার বাংলাদেশ সময় রাত পৌনে একটায় লা লিগায় আতলেতিকো মাদ্রিদের মাঠে খেলবে বার্সেলোনা। গুরুত্বপূর্ণ এ ম্যাচ সামনে রেখে মেসিকে নিয়ে নিজের পরিকল্পনা জানান ভালভেরদে।

“কখন কখনও খেলোয়াড়রা বিশ্বকাপ বা অন্য টুর্নামেন্ট খেলে আসে। কোনো কোনো খেলোয়াড় প্রাক-মৌসুমে দেরি করে আসে কিন্তু তার (মেসির) ব্যাপারে এটা স্বাভাবিক। আমি মনে করি, এ মুহূর্তে সে শক্তিশালী আছে এবং এ মৌসুমের শুরুতে আমাদের সাহায্য করাটা তার জন্য গুরুত্বপূর্ণ।”

চলতি মৌসুমে বার্সেলোনার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ১১ ম্যাচই খেলেছেন মেসি। ভবিষ্যতে তাই আর্জেন্টাইন ফরোয়ার্ডকে বিশ্রাম দেওয়া নিয়ে ভাবনা আছে কোচের।

“মৌসুম সামনের দিকে এগিয়ে যাওয়ার সময়টায় আমরা বিষয়টা দেখব। কিন্তু এখন তার খেলা চালিয়ে যাওয়াটা আমাদের জন্য ভালো পরিকল্পনা।”

বার্সেলোনা কোচ বরাবরের মতোই মেসির প্রশংসায় পঞ্চমুখ।

“তার সবসময়ের প্রতিযোগিতামূলক মানসিকতা আমাকে সবচেয়ে মুগ্ধ করে। আপনারা জানেন, সে যেকোনো ম্যাচের ভাগ্য নির্ধারণ করতে পারে। সে বিশ্বের সেরা খেলোয়াড়, সে এটা জানে এবং এই ভার প্রতিদিন কাঁধে বয়ে বেড়ানো কঠিন।”

বিশ্বকাপ বাছাইয়ের মেসির হ্যাটট্রিকে একুয়েডরকে ৩-১ গোলে হারিয়ে সরাসরি রাশিয়া বিশ্বকাপে উঠে আর্জেন্টিনা। মেসিকে প্লে-অফের বাড়তি ম্যাচ খেলতে হচ্ছে না দেখে স্বস্তি ভালভেরদের।

“হ্যাঁ, আমি প্লে-অফ নিয়ে চিন্তিত ছিলাম কিন্তু এটাও চেয়েছিলাম আমার খেলোয়াড়রা বিশ্বকাপে উঠুক। (প্লে-অফ হলে) মেসিকে নিউ জিল্যান্ডে যেতে হত। আমরা তাকে ও হাভিয়ের মাসচেরানোকে সেভিয়ার বিপক্ষে ম্যাচে (৪ নভেম্বর) পেতাম না, যেটা দলের জন্য কঠিন হত।”

সেরা দল গুছিয়ে আতলেতিকোর মাঠে নামার ছক কষার কথাও জানান ভালভেরদে।

“আতলেতিকোর বিপক্ষে আমরা সেরা দলটা নিয়ে খেলবো। আমাদের দেখতে হবে, যখন খেলোয়াড়রা ফিরবে, তখন তারা কেমন অনুভব করছে। মেসি ভালো আছে। আরও কয়েকজন খেলোয়াড়ও ভালো আছে। আমি মনে করি, সের্হিও বুসকেতসের একটু সমস্যা আছে কিন্তু ইভান রাকিতিচ এবং টমাস ভারমালেন ভালো আছে।”

এবারের লা লিগায় সাত ম্যাচের সবকটিতে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে বার্সেলোনা। ৭ পয়েন্ট কম নিয়ে পঞ্চম স্থানে আছে তাদের চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ। ১৫ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আতলেতিকো।