রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স-পর্তুগাল

সুইজারল্যান্ডকে হারিয়ে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে পর্তুগাল। রাশিয়া বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2017, 08:35 PM
Updated : 10 Oct 2017, 09:24 PM

মঙ্গলবার রাতে ‘বি’ গ্রুপে লিসবনে সুইসদের ২-০ গোলে হারিয়ে ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত করে ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল।

বিরতির খানিক আগে আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়ার পর ৫৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন আন্দ্রে সিলভা। বের্নাদো সিলভার পাস প্রথমে ঠিকমতো নিয়ন্ত্রণে নিতে না পারলেও ঠাণ্ডা মাথায় দ্বিতীয় প্রচেষ্টায় এবারের বাছাইপর্বে নিজের নবম গোলটি করেন এসি মিলানের এই ফরোয়ার্ড।

গত বছর সেপ্টেম্বরে এই সুইজারল্যান্ডের কাছে ২-০ ব্যবধানে হেরেই বাছাইপর্ব শুরু করেছিল পর্তুগাল। টানা পঞ্চম ও মোট সপ্তমবারের মতো বিশ্বকাপে উঠলো পর্তুগিজরা।

টানা প্রথম নয়টি ম্যাচ জেতা সুইজারল্যান্ডের বিশ্বকাপে উঠতে ড্র করলেই চলতো। কিন্তু এর আগে মাত্র পাঁচ গোল খাওয়া দলটি এবার হেরেই গেছে।

প্রথম হারের স্বাদ পাওয়া সুইজারল্যান্ডের পয়েন্টও ২৭। তবে গোল ব্যবধানে পিছিয়ে গ্রুপ রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাদের।

‘এ’ গ্রুপে ফ্রান্স ঘরের মাঠে ২-১ গোলে বেলারুশকে হারিয়ে বিশ্বকাপে উঠেছে। ২৭তম মিনিটে অঁতোয়ান গ্রিজমান দলকে এগিয়ে দেওয়ার চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ করের অলিভিয়ে জিরুদ। বিরতির ঠিক আগে একটি গোল শোধ করে অতিথিরা।

সাত জয় ও দুই ড্রয়ে ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের পয়েন্ট ২৩।

ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় হওয়া নেদারল্যান্ডসের ছিটকে পড়া একরকম নিশ্চিতই ছিল। প্লে-অফে জায়গা করে নিতে শেষ রাউন্ডে দরকার ছিল সুইডেনের বিপক্ষে সাত গোলের ব্যবধানে জয়। জিতলেও ব্যবধানটা অমন পাহাড়সম হয়নি, ২-০ গোলে জিতেছে ডাচরা।

ফলে হেরেও ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় হয়ে প্লে-অফে সুইডেন। আর সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে বাদ নেদারল্যান্ডস। 

‘এইচ’ গ্রুপ থেকে আগেই বিশ্বকাপে ওঠা বেলজিয়াম ৪-০ গোলে সাইপ্রাসকে হারিয়েছে। নয় জয় ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ২৮।

আরেক ম্যাচে জিব্রাল্টারকে একই ব্যবধানে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে প্লে-অফে উঠেছে গ্রিস। পাঁচ জয় ও চার ড্রয়ে তাদের পয়েন্ট ১৯।

ইউরোপ থেকে বাছাইপর্বের নয় গ্রুপের সেরা নয় দল সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফ। তার মধ্যে থেকে চার দল পাবে রাশিয়া বিশ্বকাপে খেলার টিকেট।

সরাসরি: জার্মানি, ইংল্যান্ড, সার্বিয়া, পোল্যান্ড, স্পেন, বেলজিয়াম, আইসল্যান্ড, পর্তুগাল ও ফ্রান্স।

প্লে-অফ: ক্রোয়েশিয়া, ডেনমার্ক, ইতালি, নর্দার্ন আয়ারল্যান্ড, রিপাবলিক অব আয়ারল্যান্ড, সুইডেন, সুইজারল্যান্ড ও গ্রিস।

গ্রুপ রানার্সআপ হয়েও প্লে-অফে উঠতে পারেনি স্লোভাকিয়া। ছয় জয়ে ১৮ পয়েন্ট নিয়ে 'এফ' গ্রুপে দ্বিতীয় হয় তারা।