‘আর্জেন্টিনাকে মেসিই বাঁচাতে পারে’

রাশিয়া বিশ্বকাপে খেলা নিয়ে শঙ্কায় থাকা আর্জেন্টিনাকে লিওনেল মেসি বাঁচাতে পারে বলে মনে করেন দেশটির প্রথম বিশ্বকাপ জয়ী দলের কোচ সেসার লুইস মেনোত্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2017, 02:13 PM
Updated : 10 Oct 2017, 05:55 PM

বাছাইপর্বের শেষ রাউন্ডে একুয়েডরের বিপক্ষে খেলবে আর্জেন্টিনা।

বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে পাঁচটায় একুয়েডরের কিটোতে শুরু হবে ম্যাচটি। একই সময়ে শুরু হবে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাকি ম্যাচগুলোও।

মহাগুরুত্বপূর্ণ এ ম্যাচে নামার আগে প্রতিপক্ষের সাম্প্রতিক পারফরম্যান্স লিওনেল মেসিদের জন্য কিছুটা আশা জাগানিয়া। আগেই বিশ্বকাপে ওঠার লড়াই থেকে ছিটকে পড়া একুয়েডর বাছাইপর্বে নিজেদের শেষ পাঁচ ম্যাচ হেরেছে। অবশ্য আর্জেন্টিনার সাম্প্রতিক পারফরম্যান্সও ভালো নয়; টানা তিন ম্যাচ ড্র করেছে তারা। এই সময়ে গোল করেছে মাত্র একটি।

এর উপর মেসিদের খেলতে হবে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২ হাজার ৮৫০ মিটার উচ্চতায় কিটোতে, যেখানে খেলাটা বাইরের কারও জন্য কষ্টকর। এখানে ২০০১ সালের পর থেকে একুয়েডরকে হারাতে পারেনি আর্জেন্টিনা।

তবে ১৯৭৮ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো কোচ মেনোত্তির বিশ্বাস, মেসি পার্থক্য গড়ে দিতে পারবেন।

“মেসিকে দলে পাওয়া মানে এমন একজনকে পাওয়া যে আপনাকে বাঁচাতে পারে। বিষয়টা এমন হওয়া কোনোভাবেই আদর্শ নয়, কিন্তু এটা এমনই।”

“মেসির দলে থাকা একটা বোনাস যা আপনাকে যেকোনো মুহূর্তে বাঁচাতে পারে।”

বিশ্বকাপে মেসির না থাকাটা শুধু তার জন্য নয়, অন্যদের জন্যও চরম হতাশার হবে বলে মনে করেন মেনোত্তি।

“জাতীয় দলের সঙ্গে মেসিকে দেখা অনেকটা বিশ্বকাপের সংস্কৃতি হয়ে উঠেছে। লিওর জাদু আছে, দিয়েগো মারাদোনার মতো।”

এবারের বাছাইপর্বে মাত্র ছয়টি ম্যাচে জিতেছে আর্জেন্টিনা। সবশেষ তিন ম্যাচে ড্র করে ২৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে আর্জেন্টিনা। পেরুর পয়েন্টও ২৫; দুই দলের গোল ব্যবধানও সমান। তবে কম গোল করায় পিছিয়ে আছে সাম্পাওলির দল।

শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট ৩৮। দ্বিতীয় স্থানে থাকা উরুগুয়ের পয়েন্ট ২৮। ২৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে চিলি। কলম্বিয়ার পয়েন্টও ২৬, তাদের গোল পার্থক্যও সমান, তবে কম গোল করায় পিছিয়ে কলম্বিয়া।

এই অঞ্চল থেকে সেরা চার দল সরাসরি খেলবে আগামী বছরের বিশ্বকাপে। পঞ্চম দলটির সুযোগ পেতে হলে প্লে-অফ খেলে জিততে হবে ওশিয়ানিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ডের বিপক্ষে।

বিশ্বকাপ ভাগ্য অবশ্য নিজেদের হাতেই আছে আর্জেন্টিনার। শেষ রাউন্ডে তাদের উপরে থাকা দুই দল পেরু ও কলম্বিয়া বুধবার একই সময়ে মুখোমুখি হবে। এই ম্যাচ ড্র হলে আর্জেন্টিনা একুয়েডরকে হারাতে পারলে সরাসরিই পাবে রাশিয়ার টিকেট।

আর আর্জেন্টিনার জয়ে পেরু ও কলম্বিয়ার মধ্যে যারা হারবে তারা চলে যাবে আর্জেন্টিনার নিচে। ফলে অন্য সব ম্যাচে যে ফলই হোক না কেন আর্জেন্টিনা জিততে পারলে অন্তত পঞ্চম স্থানে থেকে পাবে প্লে-অফ খেলার সুযোগ।

আবার আরেক ম্যাচে চিলি জিততে না পারলে আর্জেন্টিনা নিজেদের ম্যাচে একুয়েডরকে হারালে শীর্ষ চারে থেকে সরাসরি বিশ্বকাপ খেলার টিকেট পাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক