ব্যালন ডি’অরের লড়াইয়ে মেসি-রোনালদো-নেইমার

ব্যালন ডি’অরের জন্য সংক্ষিপ্ত তালিকায় প্রত্যাশিতভাবে আছেন ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও নেইমার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2017, 03:23 PM
Updated : 9 Oct 2017, 05:37 PM

সোমবার ২০১৭ সালের এই পুরস্কারের জন্য ছয় ভাগে ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে ফ্রান্স ফুটবল।

গত নয় বছরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার বার্সেলোনার ফরোয়ার্ড মেসি ও রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড রোনালদো ছাড়া জিততে পারেনি আর কেউ।

এবারের ব্যালন ডি’অর জিতলে সবচেয়ে বেশি পাঁচবার বর্ষসেরা হওয়ার মেসির রেকর্ড স্পর্শ করবেন রোনালদো। বছর জুড়ে সাফল্যের কারণে পর্তুগিজ অধিনায়কের সম্ভাবনা বেশ জোরালো।

ক্লাবের হয়ে গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল রোনালদোর। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে নকআউট পর্বে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করার পাশাপাশি নকআউট পর্বে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার কীর্তি গড়েন রোনালদো।

 ইউরোপ সেরা এই প্রতিযোগিতার ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে গত মৌসুমে ১০০ গোলের মাইলফলকও স্পর্শ করেন পর্তুগালের এই খেলোয়াড়। ফাইনালে দুটিসহ গত আসরে সর্বোচ্চ ১২টি গোল করেন তিনি।

রোনালদোর চেয়ে দলগত সাফল্য কম হলেও ব্যক্তিগতভাবে গত মৌসুম দারুণ কাটে মেসির। ক্লাব ফুটবল ক্যারিয়ারে ৫০০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। কাতালান ক্লাবটির সর্বোচ্চ গোলদাতা ছিলেন আর্জেন্টিনার এই অধিনায়ক।

প্রথম ধাপে সংক্ষিপ্ত তালিকায় আসা নেইমারের প্রাপ্তি পরিসংখ্যানের বিচারে মেসি-রোনালদোর মতো অত বেশি না হলেও বার্সেলোনার হয়ে গুরুত্বপূর্ণ ম্যাচগুলোয় তার পারফরম্যান্স ছিল চমৎকার। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির কাছে ৪-০ গোলে হারের পর ফিরতি পর্বে কাতালান ক্লাবটির ৬-১ গোলের রোমাঞ্চকর জয়ের নায়ক ছিলেন তিনি। ওই ম্যাচের শেষ দিকে দুই গোল করার পাশাপাশি শেষ মুহূর্তে সের্হিও রবের্তোকে দিয়ে গোল করান ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। রেকর্ড ট্রান্সফার ফিতে পিএসজিতে যোগ দিয়েও দারুণ খেলছেন তিনি।

এছাড়া ইউভেন্তুসের হয়ে দারুণ মৌসুম কাটানো পাওলো দিবালা, অভিজ্ঞ গোলরক্ষক জানলুইজি বুফ্ফন, বার্সেলোনার ফরোয়ার্ড লুইস সুয়ারেস, রিয়াল মাদ্রিদ অধিনায়ক সের্হিও রামোস, মিডফিল্ডার লুকা মদ্রিচ ও ইসকো, বায়ার্ন মিউনিখের রবের্ত লেভানদোভস্কি, টটেনহ্যাম হটস্পারের হ্যারি কেইন আছেন সংক্ষিপ্ত তালিকায়।

১৯৫৬ সাল থেকে ইউরোপের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া চালু হয়। ১৯৯৪ সাল পর্যন্ত পুরস্কারটি শুধু ইউরোপের খেলোয়াড়দেরই দেওয়া হতো। এর পর থেকে ইউরোপে খেলা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের জন্য পুরস্কারটি উন্মুক্ত করে দেওয়া হয়। আর ২০০৭ সাল থেকে ইউরোপের সেরা নয়, পুরস্কারটি দেয়া হতে থাকে বিশ্বের সেরা ফুটবলারকে।

ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়েছিল ২০১০ সালে। ফিফার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় গত বছর থেকে আবার একাই ব্যালন ডি’অর দেওয়া শুরু করে ফ্রান্স ফুটবল।

ব্যালন ডি’অর জয়ী নির্ধারণ করা হতো শুধু সাংবাদিকদের ভোটে। ফিফার বর্ষসেরা পুরস্কারের সঙ্গে একীভূত হওয়ার পর জাতীয় দলের কোচ আর অধিনায়কদের ভোটও যোগ হয়। এখন আবার আগের নিয়মে বর্ষসেরা ফুটবলার বেছে নিচ্ছে ফ্রান্স ফুটবল।

গত বছর অঁতোয়ান গ্রিজমান ও লিওনেল মেসিকে হারিয়ে পুরস্কারটি জিতেন পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদো।

২০১৭ ব্যালন ডি’অরের ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:

নেইমার (পিএসজি), পাওলো দিবালা (ইউভেন্তুস), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), এনগোলো কঁতে (চেলসি), লুইস সুয়ারেস (বার্সেলোনা), সের্হিও রামোস (রিয়াল মাদ্রিদ), ইয়ান ওবলাক (আতলেতিকো মাদ্রিদ), ফিলিপে কৌতিনিয়ো (লিভারপুল), ড্রিস মের্টেন্স (নাপোলি), কেভিন ডি ব্রুইন (ম্যানচেস্টার সিটি), রবের্ত লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ), দাভিদ দে হেয়া (ম্যানচেস্টার ইউনাইটেড), হ্যারি কেইন (টটেনহ্যাম হটস্পার), এদিন জেকো (রোমা), অঁতোয়ান গ্রিজমান (আতলেতিকো মাদ্রিদ), টনি ক্রুস (রিয়াল মাদ্রিদ), জানলুইজি বুফ্ফন (ইউভেন্তুস), সাদিও মানে (লিভারপুল), রাদামেল ফালকাও (মোনাকো), লিওনেল মেসি (বার্সেলোনা), পিয়েরে-এমেরিক আউবামেয়াং (বরুসিয়া ডর্টমুন্ড), এদিনসন কাভানি (পিএসজি), মাটস হুমেলস (বায়ার্ন মিউনিখ), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), ক্রিস্তিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ), এডেন হ্যাজার্ড (চেলসি), লিওনার্দো বোনুচ্চি (এসি মিলান), ইসকো (রিয়াল মাদ্রিদ), কিলিয়ান এমবাপে (পিএসজি)।   

আগের ১০ বারের বিজয়ীরা:

ব্যালন ডি’অর

২০০৬ ফাবিও কান্নাভারো

২০০৭ কাকা

২০০৮ ক্রিস্তিয়ানো রোনালদো

২০০৯ লিওনেল মেসি

একীভূত ফিফা ব্যালন ডি’অর:

২০১০ লিওনেল মেসি

২০১১ লিওনেল মেসি

২০১২ লিওনেল মেসি

২০১৩ ক্রিস্তিয়ানো রোনালদো

২০১৪ ক্রিস্তিয়ানো রোনালদো

২০১৫ লিওনেল মেসি

ব্যালন ডি’অর:

২০১৬ ক্রিস্তিয়ানো রোনালদো