বাংলাদেশকে সমীহ ভারত-পাকিস্তানের

বাংলাদেশকে মোটেও হালকাভাবে নিচ্ছে না এশিয়ান হকির তিন পরাশক্তি ভারত, পাকিস্তান ও জাপান। সংবাদ সম্মেলনে স্বাগতিকদের গ্রুপের প্রতিপক্ষ তিন দলের অধিনায়কই বাংলাদেশকে সমীহ করার কথা বলেছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2017, 03:05 PM
Updated : 9 Oct 2017, 03:05 PM

মাওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে আগামী বুধবার আট দল নিয়ে শুরু হবে এশিয়া কাপের দশম আসর। সোমবার ট্রফি উন্মোচন ও আট অধিনায়কের সংবাদ সম্মেলনে নিজেদের লক্ষ্য জানাতে গিয়ে মানপ্রিত সিং, মোহাম্মদ ইরফানরা জিমি-চয়নদের সমীহ করার কথা জানান।

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ভারত ষষ্ঠ, পাকিস্তান ১৪তম ও জাপান ১৭তম। বাংলাদেশ ৩৪তম। কেবল নিজেদের ‘এ’ গ্রুপে নয়, টুর্নামেন্টের আট দলের মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ। কিন্তু এশিয়া কাপের তিনবারের চ্যাম্পিয়ন পাকিস্তান দলের অধিনায়ক ইরফান জানালেন, প্রথম ম্যাচের প্রতিপক্ষদের সহজভাবে নিয়ে দলের বিপদ ডেকে আনতে চান না তিনি।

“বাংলাদেশের বিপক্ষে ভালো হকি খেলার জন্য সামনের দিকে তাকিয়ে আছি। বাংলাদেশ সহজ দল নয়। আমি তাদের কয়েকজন খেলোয়াড়কে চিনি, যারা জার্মানিতে খেলেছে। জিমি-চয়ন ভালো খেলোয়াড়। যদি আমরা তাদেরকে সহজভাবে নেই, তাহলে তারা আমাদের হারানোর সুযোগটা নেবে। টুর্নামেন্টের প্রথম মিনিট থেকে আমরা ভালো হকি খেলতে চাই।”

এশিয়া কাপের চ্যাম্পিয়ন দল পাবে ২০১৮ সালে ভারতের ভুবনেশ্বরে হতে যাওয়া বিশ্বকাপের টিকেট। আয়োজক হিসেবে ভারত সরাসরি খেলতে পারলেও দলটির অধিনায়ক মানপ্রিত জানালেন সেরা হওয়ার লক্ষ্য তাদের। ভারত-পাকিস্তানের দ্বৈরথের সঙ্গে বাংলাদেশকে নিয়েও জানালেন নিজের ভাবনা।

“কেবল পাকিস্তান ম্যাচ নয়, আমাদের কাছে সব ম্যাচই গুরুত্বপূর্ণ। প্রতিপক্ষ পাকিস্তান হোক, মালয়েশিয়া হোক, আমরা নিজেদের সেরাটা দিতে চাই। কেননা, আধুনিক হকিতে সব কিছুই সম্ভব। এখানে কাউকে হালকাভাবে নিচ্ছি না। যে কোনো দলই ভালো করতে পারে; মুহূর্তেই ঘুরে যেতে পারে ম্যাচ।”

“বাংলাদেশ স্বাগতিক; দর্শক সমর্থনসহ সবকিছুই তাদের পক্ষে থাকবে। আমি মনে করি, বাংলাদেশও আমাদের বিপক্ষে ভালো লড়াই করবে। ওই ম্যাচে আমাদের সেরাটা দিতে হবে; মাঠের খেলায় মনোযোগ ধরে রাখতে হবে।”

প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের কাছে ২-১ গোলে হারে জাপান। তবে দলটির অধিনায়ক ইয়ামাশিতা জানালেন, প্রস্তুতি ম্যাচে কন্ডিশন সম্পর্কে ভালো জানা হয়েছে তাদের।

“আমরাও সব ম্যাচ জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নামব। বিশ্বাস করি, আমাদের আক্রমণভাগের খেলোয়াড়রা দ্রুতগতির; ভালো মানের পেনাল্টি কর্নার স্পেশালিস্টও আছে, যারা আমাদের জয় এনে দিতে পারে। বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে হারলেও আমাদের অন্যরকম লাভ হয়েছে-এখানকার কন্ডিশন এবং টার্ফ সম্পর্কে ধারণা হয়েছে আমাদের।”

এশিয়া কাপের সর্বোচ্চ চারবারের চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়ার অধিনায়কও সেউং ইল লি বললেন, “আমরা এখানে শিরোপা জেতার জন্যই এসেছি।”

চীনের কোচ দু চেনের লক্ষ্য চতুর্থ বা পঞ্চম হয়ে এশিয়া কাপ শেষ করা।

“আমরা তিন মাসের প্রস্তুতি নিয়েছি। এখানে আসার আগে খেলোয়াড়রা জাতীয় হকি লিগে খেলেছে। চোটের কারণে জাতীয় দলের নিয়মিত তিন জন নেই। তবে আমরা ভালো হকি খেলে চতুর্থ বা পঞ্চম হয়ে এই টুর্নামেন্ট শেষ করতে চাই।”

মালয়েশিয়া অধিনায়ক মোহাম্মদ আব্দুল মোতালেব জানালেন প্রথমবারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠতে চান তিনি।

“এই টুর্নামেন্টের জন্য আমরা ভালো প্রস্তুতি নিয়েছি। আমাদের লক্ষ্য ফাইনালে ওঠা, বিশ্বকাপের টিকেট পাওয়া। আমরা কখনও এশিয়া কাপ জিতিনি কিন্তু নতুন ইতিহাস লেখা সম্ভব। কেননা, আমরা কঠোর পরিশ্রম করেছি এবং আমরা যদি সুযোগের সদ্ব্যবহার করতে পারি, তাহলে সেটা সম্ভব।”

ওমান অধিনায়ক হাশেম আলশাত্রিও লক্ষ্য জানাতে গিয়ে প্রশংসা করলেন বাংলাদেশের।

“পঞ্চম বা ষষ্ঠ থাকার মতো কোনো লক্ষ্য আমরা স্থির করিনি। তবে আর সব দলের মতো আমরাও জয়ের জন্য তাকিয়ে আছি। বাংলাদেশ এখন খুবই ভালো করছে। কিন্তু ম্যাচের দিনে মাঠের খেলাটাই গুরুত্বপূর্ণ।”