রাশিয়া বিশ্বকাপে স্পেন

আলবেনিয়াকে হারিয়ে বাছাইপর্বের এক ম্যাচ হাতে রেখেই রাশিয়া বিশ্বকাপের টিকেট পেয়ে গেছে স্পেন। ফলে ঘরের মাঠে হোঁচট খাওয়া ইতালির সামনে এখন গ্রুপ রানার্সআপ হিসেবে প্লে-অফ খেলে বিশ্বকাপে ওঠার একমাত্র পথ খোলা রইলো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2017, 08:51 PM
Updated : 6 Oct 2017, 09:14 PM

শুক্রবার রাতে আলবেনিয়াকে ৩-০ গোলে হারিয়ে ‘জি’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করা স্পেনের পয়েন্ট ৯ ম্যাচে ২৫।

নিজেদের মাঠে ১৬তম মিনিটে ইসকোর বাড়ানো বল বুক দিয়ে নামিয়ে কোনাকুনি শটে দলকে এগিয়ে দেন রদ্রিগো। ২৩তম মিনিটে রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ইসকো নিজেই কোনাকুনি শটে বল জালে পাঠানোর তিন মিনিট পর হেডে ব্যবধান আরও বাড়ান থিয়াগো আলকান্তারা।

গ্রুপের অন্য ম্যাচে মেসিডোনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ইতালি। চেনা পরিবেশে সমর্থকদের সামনে ৪০তম মিনিটে জর্জো কিয়েল্লিনির গোলে এগিয়ে যাওয়া চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ৭৭তম মিনিটে গোল খেয়ে বসে।

২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে সবশেষ ২০০৬ সালে বিশ্বকাপ জেতা ইতালি।

অস্ট্রিয়ার মাঠে সার্বিয়া হেরে যাওয়ায় ‘ডি’ গ্রুপ থেকে সরাসরি বিশ্বকাপে ওঠার লড়াইটা জমে উঠেছে। ম্যাচটি ৩-২ গোলে হারা সার্বিয়ানদের পয়েন্ট ১৮।

দিনের প্রথম ম্যাচে জর্জিয়ার মাঠে ১-০ গোলে জেতা ওয়েলসের পয়েন্ট ১৭। সম্ভাবনা আছে মলডোভাকে ২-০ ব্যবধানে হারানো রিপাবলিক অব আয়ারল্যান্ডেরও। ১৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে তারা।

আগামী সোমবার কার্ডিফে গুরুত্বপূর্ণ শেষ রাউন্ডে মুখোমুখি লড়বে ওয়েলস ও আয়ারল্যান্ড। আর অন্তত গ্রুপের দ্বিতীয় স্থান নিশ্চিত হয়ে যাওয়া সার্বিয়ার শেষ প্রতিপক্ষ জর্জিয়া।

তুরস্কের মাঠে ৩-০ গোলে জিতে ’আই’ গ্রুপ থেকে সরাসরি বিশ্বকাপে খেলার সম্ভাবনা জোরালো করেছে আইসল্যান্ড।  ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে তারা।

ফিনল্যান্ডের সঙ্গে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করা ক্রোয়েশিয়া নেমে গেছে দুইয়ে, তাদের পয়েন্ট ১৭। অন্য ম্যাচে কসোভোকে ২-০ গোলে হারানো ইউক্রেনের পয়েন্টও ১৭; তবে গোল ব্যবধানে পিছিয়ে তারা। তুরস্কের পয়েন্ট ১৪।

ইউরোপ থেকে বাছাইপর্বের নয় গ্রুপের সেরা নয় দল সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফ। তার মধ্যে থেকে চার দল পাবে রাশিয়া বিশ্বকাপে খেলার টিকেট।