রাশিয়া বিশ্বকাপে জার্মানি, ইংল্যান্ড

ইউরোপের বাছাইপর্বে শেষ রাউন্ডের আগের ম্যাচ জিতে রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে জার্মানি ও ইংল্যান্ড। সরাসরি বিশ্বকাপে যাওয়ার আশা বাঁচিয়ে রেখেছে ডেনমার্কও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Oct 2017, 10:03 PM
Updated : 5 Oct 2017, 10:12 PM

বৃহস্পতিবার রাতে নর্দার্ন আয়ারল্যান্ডের মাঠে ৩-১ গোলে জিতেছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। ২৭ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে থাকা নিশ্চিত করে বিশ্বকাপের টিকেট পেল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

জেবাস্টিয়ান রুডির দূরপাল্লার ভলি ঠিকানা খুঁজে পেলে নর্দার্ন আয়ারল্যান্ডের মাঠে দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় জার্মানি। ২১তম মিনিটে স্যান্ড্রো ওয়াগনারের বাঁ পায়ের শটে গোলরক্ষক পরাস্ত হলে ব্যবধান দ্বিগুণ হয়।

৮৬তম মিনিটে জশুয়া কিমিচ স্কোরলাইন ৩-০ করার চার মিনিট পর ব্যবধান কমায় স্বাগতিকরা।

১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা নর্দার্ন আয়ারল্যান্ডের প্লে-অফের মাধ্যমে রাশিয়া বিশ্বকাপে খেলার আশা টিকে আছে।

নিজেদের মাঠে স্লোভেনিয়াকে ১-০ গোলে হারিয়ে ২০১৮ বিশ্বকাপ নিশ্চিত করেছে ইংল্যান্ড।

ওয়েম্বলিতে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে কাইল ওয়াকারের ক্রসে শেষ মুহূর্তে টোকা দিয়ে লক্ষ্যভেদ করেন এই ম্যাচেই প্রথম অধিনায়কের দায়িত্ব পাওয়া টটেনহ্যাম হটস্পারের ফরোয়ার্ড হ্যারি কেইন।

নয় ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপে শীর্ষে আছে ১৯৬৬ সালে প্রথম ও এখন পর্যন্ত শেষ শিরোপা জেতা দলটি।

স্লোভাকিয়াকে ১-০ গোলে হারিয়ে রানার্সআপ হওয়ার পথে এগিয়ে আছে ১৭ পয়েন্ট পাওয়া স্কটল্যান্ড। ১৫ পয়েন্ট পাওয়া স্লোভাকিয়ার আশাও টিকে আছে।

মন্টেনেগ্রোকে ১-০ গোল হারিয়ে ‘ই’ গ্রুপ থেকে সরাসরি বিশ্বকাপে যাওয়ার আশা বাঁচিয়ে রেখেছে ডেনমার্ক।

নয় ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে বৃহস্পতিবার আর্মেনিয়ার মাঠ থেকে ৬-১ ব্যবধানের জয় নিয়ে ফেরা পোল্যান্ড। ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ডেনমার্ক। ১৬ পয়েন্ট পাওয়া মন্টেনেগ্রোর রানার্সআপ হয়ে প্লে-অফ খেলার আশা খুবই ক্ষীণ।

ইউরোপ থেকে বাছাইপর্বের নয় গ্রুপের সেরা নয় দল সরাসরি বিশ্বকাপে খেলবে। বাকি সেরা আট রানার্সআপ খেলবে প্লে-অফ। তার মধ্যে থেকে চার দল যাবে রাশিয়া বিশ্বকাপে খেলার টিকেট।