শিরোপা ছাড়া সবই শূন্য: রোনালদো

শিরোপা জয়ই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বলে মনে করেন রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্তিয়ানো রোনালদো। শিরোপাহীন মৌসুম পর্তুগিজ ফরোয়ার্ডের কাছে ‘শূন্য' মনে হয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2017, 02:35 PM
Updated : 3 Oct 2017, 02:35 PM

রিয়াল মাদ্রিদের হয়ে অনেক সফল রোনালদো। ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে আসা এই খেলোয়াড় সান্তিয়াগো বের্নাবেউয়ে নিজেকে সর্বকালের অন্যতম সেরা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। রিয়ালের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ড গড়ার পাশাপাশি ক্লাবটির হয়ে জিতেছেন তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি লা লিগাসহ মোট ১৩টি শিরোপা।

২০১৬ সালে পর্তুগালের ইউরো চ্যাম্পিয়ন্সশিপ জয়ে বড় অবদান রাখা রোনালদো চার বার জিতেছেন বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। এবারও বর্ষসেরার অন্যতম ফেভারিট তিনি।

তবে চলতি লা লিগায় এখনও নিজেকে মেলে ধরতে পারছেন না রোনালদো। স্পেনের ঘরোয়া ফুটবলে পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর লিগে তিনটা ম্যাচ খেললেও গোলের দেখা পাননি একটিও। ম্যাচগুলোতে তার নেওয়া মোট ২২ শটের মধ্যে লক্ষ্যে ছিল মাত্র চারটি।

লিগে রিয়ালের অবস্থাও আশানুরূপ নয়। সাত ম্যাচ থেকে ১৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে জিনেদিন জিদানের দল। ৭ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে তাদের চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। 

আরও শিরোপা জিততে বরাবরের মতোই দৃঢ় প্রতিজ্ঞ ৩২ বছর বয়সী রোনালদো।

“মাঠের ভেতরে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো শিরোপাগুলা জেতা। আমরা ১০, ১১ মাস পরিশ্রম করি। কিছু না জিতলে এটা শূন্য।”

“দলীয় ও ব্যক্তিগত পর্যায়ে আমি শিরোপাগুলো জিততে পছন্দ করি। কারণ, এটার জন্য আমি কঠোর পরিশ্রম করি।”

মাঠের বাইরের ব্যাপারগুলো নিয়েও কথা বলেছেন রোনালদো। এক্ষেত্রে পরিবার ও বন্ধুদেরও সবচেয়ে বেশি প্রাধান্য দেন তিনি। আর চেষ্টা থাকে, বিশ্বের সবচেয়ে সুখী মানুষ হওয়ার।