স্পেন দল থেকে সরে দাঁড়াতে প্রস্তুত পিকে

কাতালুনিয়ার স্বাধীনতার প্রশ্নে গণভোট নিয়ে স্পেনের রাজনীতি যখন উত্তপ্ত তখন বার্সেলোনার জেরার্দ পিকে জানিয়েছেন, দেশটির জাতীয় দল থেকে সরে দাঁড়াতে প্রস্তুত তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2017, 09:44 AM
Updated : 2 Oct 2017, 10:00 AM

রোববার দর্শকশূন্য কাম্প নউয়ে লাস পালমাসের বিপক্ষে খেলায় কষ্ট পেয়েছেন পিকে। জানিয়েছেন, এটা তার ক্যারিয়ারের সবচেয়ে বাজে অভিজ্ঞতা। লিওনেল মেসির জোড়া গোলে ম্যাচটি ৩-০ ব্যবধানে জিতেছে বার্সেলোনা। অন্য গোলটি করেন সের্হিও বুসকেতস।

ম্যাচটি মাঠে গড়ানো নিয়ে ছিল অনেক অনিশ্চয়তা। শেষ পর্যন্ত নির্ধারিত সময়ের আনুমানিক ৩০ মিনিট আগে দর্শকশূন্য মাঠে খেলার সিদ্ধান্ত হয়। দর্শকদের বাইরে রাখায় ভীষণ কষ্ট পেয়েছেন পিকে।

ম্যাচ শেষে কান্না জড়িত কণ্ঠে তিনি বলেন, "ম্যাচটা খেলা সত্যিকার অর্থেই অনেক কঠিন ছিল। একজন পেশাদার খেলোয়াড় হিসেবে এটা আমার সবচেয়ে বাজে অভিজ্ঞতা।"   

"(ড্রেসিং রুমে) আমরা সবাই আমাদের মতামত দিয়েছিলাম। সুবিধা-অসুবিধা উভয়ই ছিল, কিন্তু শেষে আমরা খেলার সিদ্ধান্ত নেই। আমি জানি, অনেক সমর্থক আছে যারা এই সিদ্ধান্তটা বুঝেনি।"

শুরু থেকেই গণভোট আয়োজনের পক্ষে অবস্থান নেওয়া পিকে ভোট দিতে জনগনকে উৎসাহিত করেছেন; নিজেও ভোট দিয়েছেন। যদিও স্পেনের সরকার এই গণভোটকে আইনবিরুদ্ধ বলছে। এসব কারণে সমালোচনার শিকার হয়েছেন বার্সেলোনার এই ডিফেন্ডার। আর তাতে শঙ্কায় পড়েছে স্পেনের হয়ে ৩০ বছর বয়সী এই ফুটবলারের আন্তর্জাতিক ক্যারিয়ার।

এ ব্যাপারে পিকে বলেন, "যদি কেউ মনে করে, আমি ফেডারেশনের জন্য সমস্যা তাহলে বিশ্বকাপের আগেই আমি জাতীয় দল থেকে সরে দাঁড়াবো।"

রোববার স্বায়ত্তশাসিত কাতালুনিয়ায় স্বাধীনতার প্রশ্নে গণভোটে ৪২ দশমিক তিন শতাংশ ভোট পড়ে।  ভোটারদের ৯০ শতাংশ স্বাধীনতার পক্ষে ভোট দিয়েছেন বলে জানিয়েছেন কাতালান কর্মকর্তারা।