নেপালের জয়ে স্বপ্নভঙ্গ বাংলাদেশের

ভুটানকে হারিয়ে নিজেদের কাজটা সেরে রেখেছিল বাংলাদেশ। আশায় ছিল নেপালের বিপক্ষে ভারতের জয় বা ম্যাচটি ড্র দেখার। কিন্তু নেপালের জয়ে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা উৎসব করা হলো না বাংলাদেশের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2017, 03:12 PM
Updated : 27 Sept 2017, 04:21 PM

ভুটানের থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বুধবার নেপাল ২-০ গোলে ভারতকে হারিয়েছে। এর আগে জাফর ইকবালের জোড়া গোলে ভুটানকে একই ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ।

পয়েন্ট সমান ৯ করে হলেও নিজেদের মধ্যের ম্যাচে বাংলাদেশকে হারানোয় নেপালই শিরোপা ধরে রাখল। গতবার অনূর্ধ্ব-১৯ পর্যায়ে হওয়া এই প্রতিযোগিতার ফাইনালে ভারতকে হারিয়ে সেরা হয়েছিল তারা।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই পিছিয়ে পড়ে ভারত। ফ্রি-কিকে ডি বক্সের ভেতর থেকে বুদ্ধিদ্বীপ্তভাবে পা ছুঁইয়ে নেপালকে এগিয়ে নেন দিনেশ হেনজান। ৩৭তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করা গোলটিও করেন এই ফরোয়ার্ড। শেষ পর্যন্ত এই ব্যবধান ধরে শিরোপা নিজেদের রাখে নেপাল।

শ্রীলঙ্কা নাম প্রত্যাহার করে নেওয়ায় এবার দুই গ্রুপে খেলা হয়নি। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে সবাই সবার সঙ্গে খেলেছে। চার ম্যাচে তিন জয় ও এক হারে রানার্সআপ হয়েছে বাংলাদেশ।

তিন গোলে পিছিয়ে পড়ার পর ভারতকে নিজেদের প্রথম ম্যাচে ৪-৩ ব্যবধানে হারায় বাংলাদেশ। পরের ম্যাচে মালদ্বীপকে ২-০ গোলে হারিয়ে শিরোপা সম্ভাবনা উজ্জ্বল করে।

নেপালের কাছে ২-১ গোলে হেরে যাওয়ায় বাংলাদেশের শিরোপা স্বপ্ন শঙ্কায় পড়ে যায়। শেষ পর্যন্ত ভুটানকে হারিয়ে সম্ভাবনা জাগালেও নেপালের কাছে হারের মাশুল দিতে হলো মাহবুব হোসেন রক্সির দলের।

চার ম্যাচে ৫ গোল নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন বাংলাদেশের জাফর ইকবাল।

অবস্থান

দল

ম্যাচ

জয়

ড্র

হার

গোল দেওয়া

গোল খাওয়া

গোল পার্থক্য

পয়েন্ট

নেপাল

+৪

বাংলাদেশ

+৪

ভারত

+১

ভুটান

−৩

মালদ্বীপ

−৬