শিরোপা জিততে ভারতেরও সাহায্য দরকার বাংলাদেশের

সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিততে ভুটানকে হারানোই বাংলাদেশের জন্য যথেষ্ঠ নয়। অন্য ম্যাচে ভারতের বিপক্ষে জেতা যাবে না নেপালেরও। নিজেদের কাজটা ঠিকমতো সেরে তাই পরের ম্যাচের দিকে নজর রাখতে হবে যুবাদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2017, 02:36 PM
Updated : 26 Sept 2017, 02:36 PM

থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে বুধবার বাংলাদেশ সময় বেলা ৪টায় স্বাগতিক ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। সন্ধ্যা ৭টায় প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন নেপালের সঙ্গে লড়বে ভারত।

বাংলাদেশ আর আর ভারত নিজেদের ম্যাচ জিতলে শিরোপা যাবে বাংলাদেশের ঘরে। কারণ তখন পয়েন্ট সমান হলে দেখা হবে দুই দলের মধ্যে ম্যাচের ফল, যাতে জিতেছিল বাংলাদেশ। কিন্তু নেপাল জিতলে বাংলাদেশকে আগে হারানোর জন্য শিরোপা ধরে রাখবে তারাই।

বাংলাদেশ জেতার পর পরের ম্যাচটি ড্র হলে পয়েন্টে এগিয়ে বাংলাদেশ হবে চ্যাম্পিয়ন।

তবে দুটো ম্যাচই ড্র হলে সমান পয়েন্ট পাওয়া এই চার দলের নিজেদের মধ্যে ম্যাচগুলোর গোল-ব্যবধানের হিসেবে এগিয়ে থাকায় ভারত জিতবে শিরোপা।

বাংলাদেশ কোচ মাহবুব হোসেন রক্সি অবশ্য এই সমীকরণ নয়, ভুটানকে হারিয়ে নিজেদের কাজটা সেরে রাখার দিকেই বেশি মনোযোগী।

“গত ম্যাচের ফল আমাদের জন্য দুর্ভাগ্যজনক; কিন্তু আগামীতে ভালো করতে হলে ওটা নিয়ে ভাবলে চলবে না। এখনও আমাদের চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ আছে।”

“পরের ম্যাচে অবশ্যই আমাদের ভুটানকে হারাতে হবে। সবাই আমাদের সমর্থন করবেন; ছেলেদের জন্য দোয়া করবেন। কেননা, শিরোপা নিয়ে দেশে ফেরার জন্য ছেলেরা অনেক চেষ্টা করছে।”

অধিনায়ক টুটুল হোসেন বাদশার আশা, নেপাল ম্যাচের ভুল এ ম্যাচে তার সতীর্থরা যেন না করে। গোলের সুযোগগুলো যেন কাজে লাগায় ফরোয়ার্ডরা।

“নেপালের বিপক্ষে আমরা গোলের অনেক সহজ সুযোগ নষ্ট করেছি। বিশ্বনাথ ঘোষের লালকার্ড আমাদেরকে ধাক্কা দিয়েছিল এবং চাপে ফেলে দিয়েছিল। আগামীকাল ভুটানের বিপক্ষে আমরা কোনো ভুল করতে চাই না। আমরা ভালো একটা জয় চাই; কেননা, এখনও আমাদের চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ আছে।”