বর্ষসেরা কোচের লড়াইয়ে জিদান, আল্লেগ্রি, কোন্তে

২০১৭ সালের ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে আছেন জিনেদিন জিদান, আন্তোনিও কোন্তে ও মাস্মিমিলিয়ানো আল্লেগ্রি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2017, 02:13 PM
Updated : 22 Sept 2017, 02:37 PM

১২ জনের সংক্ষিপ্ত তালিকা থেকে শুক্রবার তিন জনে নামিয়ে আনে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জেতানো জিদানের সম্ভাবনা সবচেয়ে বেশি। ২০১৬-১৭ মৌসুমে স্পেনের ক্লাবটিকে মোট চারটি শিরোপা জেতান তিনি। আর গত মাসের শুরুতে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপ জেতার পর বার্সেলোনাকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ ঘরে তোলে জিদানের দল।

গত জানুয়ারিতেও ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ এর প্রথম সংস্করণেও তিন জনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন জিদান। সেবার পুরস্কারটি জিতেন লেস্টার সিটিকে প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন করানো ক্লাওদিও রানিয়েরি।

ইউভেন্তুসকে এবার টানা তৃতীয়বারের মতো ঘরোয়া ডাবল (সেরি আ ও ইতালিয়ান কাপ) জেতান আল্লেগ্রি। ইতালির এই কোচের অধীনে গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও উঠেছিল ক্লাবটি; কিন্তু ফাইনালে জিদানের রিয়ালের কাছে হেরে যায় তারা।

২০১৫-১৬ মৌসুমে বারবার হোঁচট খাওয়া চেলসি দশম স্থানে থেকে সেবার লিগ শেষ করেছিল। ওই দলটিকেই পরের মৌসুমে আমূল বদলে দেন কোন্তে। দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমেই দলটিকে প্রিমিয়ার লিগ শিরোপা জেতান এই ইতালিয়ান কোচ।

আগামী ২৩ অক্টোবর লন্ডনে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

জাতীয় দলের কোচ, অধিনায়ক ও প্রতিটি দেশের একজন করে সাংবাদিক এবং ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বিজয়ী নির্বাচন করা হবে।