অস্ট্রেলিয়ার কাছে হারল ১০ জনের বাংলাদেশ

পিছিয়ে পড়ার পর দারুণভাবে ঘুরে দাঁড়াল মেয়েরা। কিন্তু একজন কম নিয়ে শেষ পর্যন্ত শক্তিশালী অস্ট্রেলিয়ার সঙ্গে পারা যায়নি। শেষ দিকে দুই গোল খেয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের শেষ ম্যাচেও হেরেছে বাংলাদেশ।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরথাইল্যান্ডের চোনবুরি থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2017, 01:09 PM
Updated : 17 Sept 2017, 03:43 PM

থাইল্যান্ডের চোনবুরির ইনিস্টিটিউট অব ফিজিক্যাল এডুকেশন ক্যাম্পাস স্টেডিয়ামে রোববার বাংলাদেশের হার ৩-২ গোলের।

ম্যাচের শুরু থেকে কৃষ্ণা-সানজিদাদের খেলায় ছিল প্রত্যয়ের ছাপ। বলের নিয়ন্ত্রণে প্রায় সমানে সমান ছিল বাংলাদেশ।

সপ্তম মিনিটে গোলরক্ষকের দৃঢ়তায় বেঁচে যায় বাংলাদেশ। বাঁ দিক থেকে লরা এমিলি হিউজের আড়াআড়ি করে বাড়নো বল নিয়ন্ত্রণে নিয়ে জুলিয়া ভিগনেস ডি-বক্সে ঢুকে পড়েছিলেন। দ্রুত দৌড়ে এসে স্লাইড করে বিপদমুক্ত করেন মাহমুদা আক্তার। কিন্তু পরের মিনিটেই গোলরক্ষকের পোস্ট ছেড়ে বেরিয়ে আসার সুযোগ নিয়ে অস্ট্রেলিয়াকে এগিয়ে নেন হিউজ।

একাদশ মিনিটে ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে ডি-বক্সে বল নিয়ে ঢুকে পড়লেও দুর্বল শটে হতাশ করেন সিরাত জাহান স্বপ্না। সাত মিনিট পর ডান দিক থেকে মারিয়ার নেওয়ার বাঁ পায়ের শট দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যায়।

৩৩তম মিনিটে বড় ধাক্কা খায় বাংলাদেশ। বলের নিয়ন্ত্রণের লড়াইয়ের পড়ে যাওয়ার পর অখেলোয়াড়সুলভ আচরণের জন্য অধিনায়ক কৃষ্ণা রানী সরকার সরাসরি লালকার্ড পান।

পেনাল্টি থেকে ৪৫তম মিনিটে বাংলাদেশকে সমতায় ফেরান শামসুন্নাহার। ডি-বক্সের মধ্যে স্বপ্নাকে ফাউল করায় স্পটকিকের বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

দ্বিতীয়ার্ধে আরও উজ্জীবিত ফুটবল উপহার দিতে থাকে মেয়েরা। ৫১তম মিনিটে গোছালো আক্রমণ থেকে এগিয়ে যায় বাংলাদেশ। সতীর্থের লম্বা করে বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে পড়া স্বপ্নার শট গোলরক্ষক ফেরানোর পর বাঁ দিক থেকে মনিকা চাকমার নিখুঁত কোনাকুনি শট ঠিকানা খুঁজে পায়। একটু পর স্বপ্নার কাট ব্যাক থেকে পাওয়া সুযোগ মৌসুমী কাজে লাগাতে না পারলে ব্যবধান বাড়েনি।

৬৫তম মিনিটে ফরোয়ার্ড স্বপ্নাকে তুলে নিয়ে মিডফিল্ডার রাজিয়াকে নামান কোচ। একটু পর প্রতিপক্ষের এক খেলোয়াড়ের জোরালো শট পাঞ্চ করে ফেরান মাহমদুা। ৭৫তম মিনিটে মিশরাত জাহান মৌসুমীর জায়গায় আরেক মিডফিল্ডার রত্না জাহান নামেন।

সমতায় ফিরতে শেষ দিকে মরিয়া হয়ে ওঠে অস্ট্রেলিয়া। পোস্টের নিচে মাহমুদাও ছিলেন দারুণ। কিন্তু দুটি কর্নার কাজে লাগিয়ে জয় তুলে নেয় দলটি।

৭৮তম মিনিটে কিরা কুনি-ক্রসের দূরপাল্লার শট শেষ মুহূর্তে ফিস্ট করে ফেরান মাহমুদা। কিন্তু অস্ট্রেলিয়ার এই ফরোয়ার্ডেরই নেওয়া কর্নার বাঁক খেয়ে দূরের পোস্ট দিয়ে জালে ঢোকে।

৮৩তম মিনিটে আবারও সোফিয়ার শট ফিস্ট করে ফেরান মাহমুদা। কিন্তু কর্নার থেকে আবারও গোল খায় বাংলাদেশ। সতীর্থের হেডের পর গোলমুখে থাকা সোফিয়া সাকালিস লক্ষ্যভেদ করেন।

উত্তর কোরিয়ার কাছে ৯-০ ব্যবধানে হেরে প্রতিযোগিতা শুরু করা বাংলাদেশে গ্রুপের দ্বিতীয় ম্যাচে জাপানের কাছে হারে ৩-০ গোলে।