এবার ভালো খেলার সঙ্গে জয়ের আশাও বাংলাদেশের

ভয় কেটে আত্মবিশ্বাস ফিরেছে দলে। গত দুই ম্যাচের ভুলত্রুটি শুধরে নিয়ে শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারানোর স্বপ্ন তাই দেখতে পারছে বাংলাদেশের মেয়েরা।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরথাইল্যান্ডের চোনবুরি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2017, 08:46 AM
Updated : 16 Sept 2017, 08:46 AM

থাইল্যান্ডের চোনবুরির ইনিস্টিটিউট অব ফিজিক্যাল এডুকেশন ক্যাম্পাস স্টেডিয়ামে আগামী রোববার এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবল চ্যাম্পিয়নশিপে নিজেদের শেষ ম্যাচ খেলবে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়া বাংলাদেশ।

এ কয় দিনে চোনবুরির গরম-আর্দ্রতার সঙ্গে কৃষ্ণা-সানজিদারা মানিয়ে নিয়েছেন। শনিবার ক্যাম্পাস স্টেডিয়ামে কড়া রোদে সেরেছেন শেষ মুহূর্তের প্রস্তুতি। এরই মধ্যে দেখেছেন উত্তর কোরিয়া ও জাপানের কাছে অস্ট্রেলিয়ার হজম করা ১২ গোলের ভিডিও। এখন মাঠে পরিকল্পনা অনুযায়ী নিজেদেরকে মেলে ধরার পালা। মেয়েরা সেটা পারবে বলেই বিশ্বাস কোচ গোলাম রব্বানী ছোটনের।

“প্রথম ম্যাচে মেয়েরা স্বাভাবিক খেলাটা খেলতে পারেনি কিন্তু দ্বিতীয় ম্যাচে শক্তিশালী জাপানের বিপক্ষে পেরেছে। এখানে আসার আগে আমাদের মধ্যে কথা হয়েছিল-স্বাভাবিক খেলাটা খেলা; আমাদের মহিলা ফুটবল যে উন্নতি করছে, সেটার প্রমাণ রাখা। তারা যে খেলতে পারে, সেটা জাপানের বিপক্ষে দেখিয়েছে।”

সুযোগ কাজে লাগাতে পারলে জয় নিয়ে বাংলাদেশ টুর্নামেন্ট শেষ করতে পারবে বলে বিশ্বাস কোচের।

“আমি মনে করি, মেয়েরা যদি স্বাভাবিক খেলাটা খেলতে পারে, তাহলে যেকোনো কিছুই সম্ভব। সুযোগ আমাদেরও আসবে। যারা সেটা কাজে লাগাতে পারবে, তারাই ভালো ফল পাবে। আমিও মনে করি ম্যাচটা ফিফটি-ফিফটি। ওরা আমাদের চেয়ে কিছুটা এগিয়ে থাকলেও আমরাও সুযোগ পাব।”

“শারীরিক শক্তির দিক থেকে অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা এগিয়ে। দ্রুতগতিরও। তবে আমাদেরও কিছু লম্বা খেলোয়াড় আছে। সিরাত জাহান স্বপ্না, মিশরাত জাহান মৌসুমী, মনিকা চাকমা, কৃষ্ণা রানী সরকার দ্রুতগতির। আমি মনে করি ওয়ান-ওয়ান পজিশনে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের পেছনে ফেলতে পারবে তারা।” 

রক্ষণ সামলে জাপানের বিপক্ষে কয়েকবার প্রতিআক্রমণে উঠেছিল বাংলাদেশ। সুযোগও এসেছিল গোলের, কিন্তু হয়নি। রব্বানীর চাওয়া এবার সুযোগ কাজে লাগিয়ে গোলের দেখা পাবে বাংলাদেশ।

“তারা সবাই যেন অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারে, এটাই আমরা চাওয়া। গত দুই ম্যাচে তারা কিছু শিখেছে। এ কয়দিনে এখানকার আবহাওয়ার সঙ্গেও মানিয়ে নিয়েছে। আমি মনে করি, কাল অস্ট্রেলিয়ার বিপক্ষে তারা ভালো একটা খেলা উপহার দিবে। সর্বোচ্চটা দিয়ে সুযোগ কাজে লাগাতে পারবে।”

মাঠের লড়াই শুরুর আগে হওয়া আট দলের সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার কোচ চোনবুরির গরম আবহাওয়া নিয়ে সমস্যার কথা বলেছিলেন। বাংলাদেশ কোচ অবশ্য প্রতিপক্ষের সমস্যায় নিজেদের কোনো সুবিধা দেখছেন না।

“আমরা যে দলগুলোর বিপক্ষে খেলছি, তারা সবকিছুর সঙ্গেই অভ্যস্ত। এরই মধ্যে অস্ট্রেলিয়া দুটি ম্যাচ খেলেছে। রোদে অনুশীলনও করেছে। আমি মনে করি না, এটা আমাদের জন্য খুব একটা সুবিধার হবে। আমাদের জন্য সুবিধা হচ্ছে-আমরা এর সঙ্গে অভ্যস্ত হয়ে গেছি। মানিয়ে নিয়েছি। দুইটা শক্তিশালী দলের বিপক্ষে খেলে মেয়েদের আত্মবিশ্বাস বেড়েছে।”

“আসলেই উত্তেজনাকর ম্যাচ হবে। আগের ম্যাচটা আমরা উপভোগ করেছি। আশা করি, এটাও উপভোগ্য হবে এবং আমাদের জন্য ভালো কিছু হবে।”