প্রতিপক্ষ কোচদের মুখে বাংলাদেশের প্রশংসা

মেয়েদের ফুটবলে বাংলাদেশের ধীরে ধীরে উন্নতির খবর জানা প্রতিপক্ষেরও। আঞ্চলিক পর্বে চ্যাম্পিয়ন হয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের মূল পর্বে আসা কৃষ্ণাদের প্রশংসা করলেন গ্রুপের প্রতিপক্ষ দলের কোচরা।

ক্রীড়া প্রতিবেদক চোনবুরি, থাইল্যান্ড থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Sept 2017, 03:26 PM
Updated : 9 Sept 2017, 03:26 PM

থাইল্যান্ডের চোনবুরিতে টুর্নামেন্টের ‘বি’ গ্রুপে আগামী সোমবার বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন উত্তর কোরিয়ার। গ্রুপে অন্য দুই প্রতিপক্ষ শক্তিশালী জাপান ও অস্ট্রেলিয়া।

জাপান প্রতিযোগিতাটির তিনবারের চ্যাম্পিয়ন। গতবার রানার্সআপ হয়েছে তারা। শিরোপা স্বাদ না পেলেও শক্তিতে অস্ট্রেলিয়া বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে। অস্ট্রেলিয়া কোচ রয় ডাওয়ার জাপান ও উত্তর কোরিয়াকে সমীহ করে বাংলাদেশকেও প্রশংসা করলেন।

“জাপান ও উত্তর কোরিয়া সম্পর্কে বলার কিছু থাকে না। বাংলাদেশও দারুণ করছে। সব প্রতিপক্ষকে আমরা সমানভাবে দেখব। ম্যাচ বাই ম্যাচ এগুতে চাই।”

শিরোপা ধরে রাখার লক্ষ্য নিয়ে আসা উত্তর কোরিয়া দলের কোচ সং সুং গোওনের বাংলাদেশ নিয়ে ‍দৃষ্টিভঙ্গি অবশ্য অন্যরকম।

“বাংলাদেশ সম্পর্কে তেমন কোনো ধারণা নেই আমাদের। তবে তারা যেহেতু বাছাই পর্ব পেরিয়ে এসেছে, সেহেতু নিশ্চয়ই ভালো। আমরা তাদের ব্যাপারেও সতর্ক।”

জাপানে গিয়ে দুই দফা প্রস্তুতি ম্যাচে খেলে এসেছেন কৃষ্ণা। সেখানে প্রাদেশিক দলগুলোর বিপক্ষে, জাপানের অনূর্ধ্ব-১৪ দলের বিপক্ষেও জয়ের স্বাদ পেয়েছেন তারা। বাংলাদেশ নিয়ে তাই জাপান কোচ কুসনোসে নাওকি একটু সতর্কও।

“বাংলাদেশ সম্পর্কে আমার ধারণা রয়েছে। ঐ দলে বেশ কজন মেধাবী খেলোয়াড় রয়েছে। যারা ম্যাচ পরিবর্তন করতে পারেন। দলটি এই টুর্নামেন্টের অনেক প্রস্তুতি নিয়েছে। তাদের ভালো কিছু করা সম্ভব।”

একই গ্রুপে না থাকলেও বাংলাদেশের কথা আলাদা করে বললেন দক্ষিণ কোরিয়া কোচ হুর জুং জায়ে, “বাংলাদেশ অবশ্যই ভালো দল। তাদের কিছুটা দুর্ভাগ্য, তারা কঠিন গ্রুপে পড়েছে।

চীনের কোচ গায়ো হংয়ের বাংলাদেশকে নিয়ে মুগ্ধতা অন্য কারণে, “এশিয়ার সবাই মহিলা ফুটবলে জোর দিচ্ছে। এর অন্যতম উদাহরণ বাংলাদেশ।”