রোনালদো অন্য গ্রহের: জিদান

এতদিন পাঁচবারের বর্ষসেরা লিওনেল মেসিকে ‘অন্য গ্রহের ফুটবলার’ ডাকা হতো। এবার ক্রিস্তিয়ানো রোনালদোর নামের পাশেও একই বিশেষণ যোগ করলেন জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদ কোচের মতে, পর্তুগিজ এই ফরোয়ার্ড পৃথিবীর সেরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Sept 2017, 10:38 AM
Updated : 8 Sept 2017, 10:38 AM

২০১৬-১৭ মৌসুমটা দুর্দান্ত কেটেছে রোনালদোর। সব প্রতিযোগিতা মিলিয়ে ৪২ গোল করে দলকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনি।

রোনালদোর পাশাপাশি সের্হিও রামোস ও করিম বেনজেমারও উচ্ছ্বসিত প্রশংসা করেন জিদান। বিন স্পোর্টসকে তিনি বলেন, “রামোস নেতা, ক্রিস্তিয়ানো অন্য গ্রহের আর বেনজেমার আছে খাঁটি মেধা।”

গত মৌসুমে রোনালদোকে মাঝে মধ্যেই বিশ্রাম দেন জিদান। ২০০৯ সালে রিয়ালে যোগ দেওয়ার পর থেকে গতবারই লিগে সবচেয়ে কম ২৯টি ম্যাচ খেলেন রোনালদো। বিশ্রামের গুরুত্বটা রোনালদো ভালোমতো বুঝতে পারায় খুশি জিদান।

“তাকে বোঝানোটা সহজ ছিল। সে খুব বুদ্ধিমান এবং সে নিজেকে জানে। … সে সেরা।”

শনিবার লিগে নিজেদের মাঠে লেভান্তের বিপক্ষে খেলবে রিয়াল। স্প্যানিশ ফুটবলে নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে খেলতে পারবেন না রোনালদো।

দলে দারুণ সব খেলোয়াড় থাকায় প্রতিটি ম্যাচেই অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণে ওঠার পরিকল্পনা জিদানের।

“আমার দলে অনেক অসাধারণ খেলোয়াড় আছে। আর তাই আমি চাই, দল ভালো খেলুক। আমি সেরা স্টাইলের খোঁজে আছি। সেটা হলো প্রতিপক্ষের চেয়ে অধিকাংশ সময় বল দখলে রাখা, এমনকি বার্সেলোনার বিপক্ষেও।”

দেপোর্তিভো লা করুনার বিপক্ষে ৩-০ গোলে জিতে লিগ শুরু করা রিয়াল গত ম্যাচে ঘরের মাঠে ভালেন্সিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে।

শনিবার সান্তিয়াগো বের্নাবেউয়ে বাংলাদেশ সময় বিকাল পাঁচটায় শুরু হবে রিয়াল-লেভান্তে ম্যাচটি।