বিশাল জয়ে বিশ্বকাপের পথে স্পেন

দুর্বল লিখটেনস্টাইনের জালে গোল উৎসব করে রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে ওঠার কাছাকাছি পৌঁছে গেছে স্পেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 00:30 AM
Updated : 30 Sept 2017, 11:11 AM

লিখটেনস্টাইনের মাঠে মঙ্গলবার রাতে ৮-০ গোলের বিশাল জয় পায় স্পেন। জোড়া গোল করেন আলভারো মোরাতা ও ইয়াগো আসপাস।

গত বছর সেপ্টেম্বরে নিজেদের মাঠে এই দলকে একই ব্যবধানে হারিয়ে বাছাইপর্ব শুরু করেছিল ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

শুরুতেই সের্হিও রামোসের গোলে এগিয়ে যাওয়ার কিছুক্ষণ পর দুই মিনিটে দুটি গোল করেন মোরাতা ও ইসকো। বিরতির আগে স্কোরলাইন ৪-০ করেন দাভিদ সিলভা।

৫১তম মিনিটে আসপাসের লক্ষ্যভেদের তিন মিনিট পর নিজের দ্বিতীয় গোলটি করেন চেলসির স্ট্রাইকার মোরাতা। আর ৬৩তম মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন সেল্তা ভিগোর ফরোয়ার্ড আসপাস। শেষ দিকে হওয়া অষ্টম গোলটি আত্মঘাতী।

এই জয়ের পর আট ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে স্পেন। অন্তত দ্বিতীয় স্থান নিশ্চিত হয়ে গেছে তাদের।

অন্য ম্যাচে লাৎসিওর ফরোয়ার্ড চিরো ইম্মোবিলের একমাত্র গোলে ইসরায়েলকে হারানো ইতালি ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে।

গোল পার্থক্যে অনেক এগিয়ে থাকায় শেষ দুই রাউন্ডের একটিতে জিতলেই গ্রুপের শীর্ষে থেকে রাশিয়া বিশ্বকাপে উঠে যাবে স্পেন।

গ্রুপের আরেক ম্যাচে মেসিডোনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করা আলবেনিয়ার বিশ্বকাপের খেলার স্বপ্ন শেষ হয়ে গেছে, ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে তারা।

ইউরোপের নয় গ্রুপের চ্যাম্পিয়ন সরাসরি এবং সেরা আট গ্রুপ রানার্সআপের মধ্যে প্লে-অফের মাধ্যমে চারটি দল রাশিয়া বিশ্বকাপের টিকেট পাবে।

রিপাবলিক অব আয়ারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ‘ডি’ গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে সার্বিয়া। আট ম্যাচে তাদের পয়েন্ট ১৮।

মলডোভাকে ২-০ গোলে হারিয়ে ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে ওয়েলস। ১ পয়েন্ট কম নিয়ে তৃতীয় স্থানে আইরিশরা। আর জর্জিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করা অস্ট্রিয়া ৯ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে।

‘আই’ গ্রুপের লড়াইটা বেশ জমে উঠেছে। ১৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ক্রোয়েশিয়াকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে তুরস্ক। এই জয়ে ১৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে তুর্কিরা।

অন্য ম্যাচে ইউক্রেনকে ২-০ গোলে হারিয়ে পয়েন্টের হিসেবে ক্রোয়েশিয়াকে ধরে ফেলেছে আইসল্যান্ড। তবে গোল পার্থক্যে পিছিয়ে গত ইউরোয় চমক দেখানো দেশটি।

তুরস্কের সমান ১৪ পয়েন্ট নিয়ে লড়াইয়ে ভালোমতোই আছে ইউক্রেন।