উয়েফার তদন্তের মুখে পিএসজি

খেলোয়াড় কেনায় পিএসজি ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের (এফএফপি) নিয়ম মেনেছে কিনা দেখার জন্য তদন্ত শুরু করার ঘোষণা দিয়েছে ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Sept 2017, 12:06 PM
Updated : 2 Sept 2017, 12:07 PM

উয়েফার ২০১৩ সালে চালু করা নিয়ম অনুযায়ী খেলোয়াড় কেনার ক্ষেত্রে ক্লাবগুলোর আয়ের সঙ্গে ব্যয়ের ভারসাম্য রাখতে হয়।

এবারের দল বদলে খেলোয়াড় টানতে গিয়ে পিএসজি উয়েফার বেঁধে দেওয়া নিয়ম ভেঙ্গেছে বলে অনেকের ধারণা।

বিশ্ব রেকর্ড ২০ কোটি ২২ লাখ ইউরো ট্রান্সফার ফিতে বার্সেলোনা থেকে নেইমারকে দলে নেয় পিএসজি। দল বদলের শেষ দিন কিলিয়ান এমবাপেকে এক মৌসুমের জন্য ধারে দলে টানে ক্লাবটি। চুক্তিতে অবশ্য প্রায় ১৮ কোটি ইউরো ট্রান্সফার ফিতে স্থায়ীভাবে ফ্রান্সের এই খেলোয়াড়কে নিতে পারার সুযোগও রয়েছে।

২০১১ সাল থেকে পিএসজির মালিকানা কাতারের কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টস ফান্ডের। ডেলোয়েটের এক রিপোর্ট অনুযায়ী ২০১৫-১৬ অর্থ বছরে পিএসজির মোট আয় ছিল প্রায় ৫৩ কোটি ইউরো, লাভ এক কোটি ইউরো।

এর আগেও এফএফপির নিয়ম মানতে ব্যর্থ হওয়ায় পিএসজির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। তাদের জরিমানা করা হয়, খেলোয়াড় কেনায় খরচের একটি সীমা বেঁধে দেওয়া হয়। ২০১৪ সালে চ্যাম্পিয়ন্স লিগে মাত্র ২১ জন খেলোয়াড় নিবন্ধিত করতে দেওয়া হয় তাদের।       

এফএফপির ‘ব্রেক-ইভেন’ নিয়মে বলা আছে, ক্লাবগুলো তাদের আয়ের চেয়ে তিন কোটি ইউরো পর্যন্ত বেশি ব্যয় করতে পারবে, এর বেশি নয়।

উয়েফার এক বিবৃতিতে বলা হয়েছে, পিএসজিকে নিয়ে তদন্ত করার ক্ষেত্রে দেখা হবে সাম্প্রতিক দল-বদলে ক্লাবটি প্রয়োজনীয় শর্তগুলো পূরণ করছে কি-না।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক