ব্রাজিলের জয়রথ চলছেই

অনেকক্ষণ আটকে রেখেছিল একুয়েডর। শেষ পর্যন্ত থামানো যায়নি গোলের জন্য মরিয়া ব্রাজিলকে। দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণে বিশ্বকাপ বাছাইপর্বে টানা নবম জয় তুলে নিয়েছে তিতের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2017, 02:46 AM
Updated : 1 Sept 2017, 03:17 AM

পোর্তো আলেগ্রেতে বাংলাদেশ সময় শুক্রবার সকালে ২-০ গোলে জিতেছে সবার আগে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করা ব্রাজিল।

প্রথমার্ধে স্বাগতিকরা তেমন জ্বলে উঠতে পারেনি। এই অর্ধের সবচেয়ে ভালো সুযোগটা আসে ৩৩তম মিনিটে। তবে ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস ডি-বক্সে বল পেয়ে কাছ থেকেও লক্ষ্যভ্রষ্ট শট নেন।

দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে উঠে ব্রাজিল। ৫৬তম মিনিটে আবার দারুণ একটা সুযোগ পেয়েছিলেন জেসুস। এবার দানি আলভেসের ক্রসে তরুণ ফরোয়ার্ডের হেড ক্রসবারের উপর দিয়ে পাঠিয়ে রক্ষা করেন গোলরক্ষক।

নেইমার বল নিয়ে কারিকুরি দেখালেও গোলে শট নিতে পারছিলেন না। অবশেষে ৬৯তম মিনিটে স্বাগতিকদের এগিয়ে দেন সম্প্রতি বার্সেলোনায় যোগ দেওয়া পাওলিনিয়ো।

উইলিয়ানের কর্নার থেকে বল এসে পড়ে একেবারে এই মিডফিল্ডারের পায়ে। অনেকটা বিনা বাধায় জোরালো শটে বল জালে পাঠান পাওলিনিয়ো। রাশিয়ার বিশ্বকাপের বাছাইপর্বে এ নিয়ে পাঁচটি গোল করলেন তিনি।

একের পর এক আক্রমণ চালিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ে ৭৬তম মিনিটে ফিলিপে কৌতিনিয়োর গোলে। ডি-বক্স থেকে বল দারুণভাবে নিয়ন্ত্রণ নিয়ে জেসুস হেডে বল পাঠান কৌতিনিয়োকে। প্লেসিং শটে তা জালে পাঠিয়ে দেন লিভারপুলের ফরোয়ার্ড।

প্রথম ম্যাচে চিলির কাছে হারার পর বাছাইপর্বে আর হারেনি ব্রাজিল। অপরাজিত আছে ১৪ ম্যাচ। এর মধ্যে টানা জয় শেষ নয়টিতে।

শীর্ষে থাকা ব্রাজিলের পয়েন্ট হলো ৩৬। এই জয়ে নিশ্চিত হলো শেষ পর্যন্ত শীর্ষে থাকাটাও। কোনোভাবেই আর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নকে ছাপিয়ে যেতে পারবে না দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে রাশিয়া বিশ্বকাপের টিকেট পাওয়ার লড়াইয়ে থাকা অন্য কোনো দল।

দক্ষিণ আমেরিকা থেকে প্রথম চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপ। পঞ্চম স্থানের দলকে বিশ্বকাপের টিকিট পেতে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলের সঙ্গে।

এই রাউন্ডের গুরুত্বপূর্ণ ম্যাচে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা ও উরুগুয়ে।

তিন রাউন্ড বাকি থাকতে ২৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে উরুগুয়ে। এক পয়েন্ট কম নিয়ে আর্জেন্টিনা আছে পঞ্চম স্থানে।

প্যারাগুয়ের কাছে ৩-০ গোলে হেরে যাওয়া চিলি আর্জেন্টিনার সমান ২৩ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে চতুর্থ স্থানে আছে। ২১ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে থাকা প্যারাগুয়ের আশাও টিকে আছে।

তলানির দল ভেনেজুয়েলার মাঠে হোঁচট খেয়েছে কলম্বিয়া। গোলশূন্য ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে দলটি।