ম্যানইউকে জেতালেন অভিষিক্ত লুকাকু

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে নিজের প্রথম ম্যাচটা রাঙালেন রোমেলু লুকাকু। এই ফরোয়ার্ডের নৈপুণ্যে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে উড়িয়ে দিয়ে প্রতিযোগিতায় শুভ সূচনা করেছে জোসে মরিনিয়োর দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 05:14 PM
Updated : 13 August 2017, 06:28 PM

ইপিএলে নতুন মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে ৪-০ গোলে জিতেছে ইউনাইটেড। ওল্ড ট্র্যাফোর্ডে স্বাগতিকদের জয়ে দুটি গোল করেছেন এই মৌসুমেই এভারটন থেকে দলে আসা লুকাকু। অন্য দুটি গোল অঁতনি মার্সিয়াল ও পল পগবার।

ঘরের মাঠে রোরবার অধিকাংশ সময় বল দখলে রেখে আক্রমণ করতে থাকা ইউনাইটেড ১৮তম মিনিটে প্রথম সুযোগ পায়। বাঁ-দিক দিয়ে ডি-বক্সে ঢোকা হুয়ান মাতা গোলরক্ষককে একা পেয়ে শট নিতে দেরি করে ফেলেন। আর জো হার্টের গায়ে লাগার পর ফিরতি বল ছয় গজ বক্সের ঠিক বাইরে জটলার মধ্যে পেলেও শট নিতে পারেননি লকাকু।  

২৭তম মিনিটে আবারও গোলরক্ষককে একা পেয়েছিলেন মাতা; কিন্তু এবার সরাসরি গোলে শট না নিয়ে সতীর্থকে পাস দিতে গিয়ে সুযোগটা নষ্ট করেন স্পেনের এই মিডফিল্ডার।

স্বাগতিকদের গোলের অপেক্ষা শেষ হয় ৩৩তম মিনিটে। মাঝমাঠের আগে থেকে বল পায়ে অনেকটা দৌড়ে দুই ডিফেন্ডারের মধ্যে দিয়ে দারুণ পাস দেন মার্কাস র‌্যাশফোর্ড। অফসাইডের ফাঁদ ভেঙে ছুটে গিয়ে জোরালো শটে লক্ষ্যভেদ করেন সাড়ে সাত কোটি পাউন্ড ট্রান্সফার ফিতে ওল্ড ট্র্যাফোর্ডে আসা বেলজিয়ামের ফরোয়ার্ড লুকাকু।

বিরতির ঠিক আগে গোলে প্রথমবারের মতো শট নিতে পারে ওয়েস্ট হ্যাম। ডি-বক্সের ঠিক বাইরে থেকে ঘানার ফরোয়ার্ড আন্দ্রে আইয়ুর জোরালো সেই শট ঠেকিয়ে দেন গোলরক্ষক দাভিদ দে হেয়া।

দ্বিতীয়ার্ধে ৫৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লুকাকু। হেনরিখ মিখিতারিয়ানের ফ্রি কিক থেকে অতিথিদের জাল খুঁজে পায় তার দারুণ হেড। গত মঙ্গলবার উয়েফা সুপার কাপে রিয়াল মাদ্রিদের কাছে ২-১ ব্যবধানে হারা ম্যাচে দলের একমাত্র গোলটি করেছিলেন তিনিই।

ছয় মিনিট পর ব্যবধান কমানোর সুযোগ হারায় ওয়েস্ট হ্যাম। অস্ট্রিয়ান ফরোয়ার্ড মার্কো আর্নাতোভিচের হেড ব্যর্থ হয় ক্রসবারে লেগে।

৬৬তম মিনিটে একই অভিজ্ঞতা হয় র‌্যাশফোর্ডের। তার জোরালো শট পোস্টে লেগে বাইরে চলে যায়।

৮০তম মিনিটে র‌্যাশফোর্ডের জায়গায় মার্সিয়াল নামলে আক্রমণের ধার আরও বাড়ে ইউনাইটেডের। সুফল পেতেও দেরি হয়নি। ৮৭তম মিনিটে মিখিতারিয়ানের পাস থেকে স্কোর লাইন ৩-০ করেন ফরাসি ফরোয়ার্ড।

মার্সিয়ালের কাছ থেকেই বল পেয়ে ম্যাচের শেষ সময়ে লক্ষ্যভেদ করেন আরেক ফরাসি- পগবা।

এর আগে দিনের প্রথম ম্যাচে নিউক্যাসল ইউনাইটেডকে ২-০ গোলে হারিয়েছে টটেনহ্যাম হটস্পার। প্রতিপক্ষের মাঠে গতবারের রানার্সআপদের গোল দুটি করেন ইংলিশ মিডফিল্ডার ডেলে আলি ও ওয়েলসের ডিফেন্ডার বেন ডেভিস।

আসরের উদ্বোধনী ম্যাচে শুক্রবার লেস্টার সিটির বিপক্ষে ৪-৩ গোলের রোমাঞ্চকর জয় পায় আর্সেনাল।

শনিবার দিনের প্রথম ম্যাচে ওয়াটফোর্ডের মাঠে ৩-৩ গোলে ড্র করে লিভারপুল। আর চেলসিকে তাদেরই মাঠে ৩-২ গোলে হারিয়ে দেয় বার্নলি।

নবাগত ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনকে ২-০ গোলে হারায় ম্যানচেস্টার সিটি। এছাড়া স্টোক সিটিকে ১-০ গোলে হারায় ওয়েইন রুনির দল এভারটন।