‘ফাইনালে দুর্ভাগা হিগুয়াইন’

টানা তিনটি ফাইনালে সহজ সুযোগ নষ্ট করায় তীব্র সমালোচনার মুখে পড়েছিলেন গনসালো হিগুয়াইন। গাব্রিয়েল বাতিস্তুতা অবশ্য সে পথে হাঁটেননি। বিষয়টিকে বরং উত্তরসূরির ‘চরম দুর্ভাগ্য’ হিসেবে দেখেন আর্জেন্টিনার সাবেক ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2017, 12:29 PM
Updated : 8 July 2017, 01:14 PM

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের ফাইনালের পর ২০১৫ ও ২০১৬ কোপা আমেরিকার শিরোপা নির্ধারণী ম্যাচেও সুযোগ নষ্ট করেন হিগুয়াইন। এমন বড় তিনটি ম্যাচে সুযোগ হাতছাড়া করায় এখনও মাঝে মধ্যে কড়া সমালোচনার মুখে পড়েন ইউভেন্তুস ফরোয়ার্ড হিগুয়াইন।

তবে দেশের হয়ে ৫৪ গোল করা বাতিস্তুতার মতে, দুর্ভাগ্যের কারণেই জাতীয় দলের হয়ে গুরুত্বপূর্ণ ওই সময়গুলোতে সাফল্য পাননি হিগুয়াইন। একইভাবে আরেক স্ট্রাইকার সের্হিও আগুয়েরোও কিছুটা দুর্ভাগা বলে মনে করেন তিনি।

“তাদের ভাগ্য অনেক খারাপ ছিল, বিশেষ করে হিগুয়াইন। তিনটি ফাইনালে সে গুরুত্বপূর্ণ কিছু সুযোগ হারিয়েছে। আমি এটাকে দুর্ভাগ্য বলব কারণ সে নিজেই ওই সুযোগগুলো তৈরি করেছিল। এমন নয় যে, একজন সতীর্থ সবকিছু করেছে এবং তাকে গোলমুখে সুযোগ করে দিয়েছে।”

“উদাহরণস্বরূপ, জার্মানির বিপক্ষে প্রস্তুত ও ছন্দে থাকার কারণেই ফাঁকায় বল পেয়ে সে গোলমুখে এগিয়ে যেতে পেরেছিল কিন্তু শেষে সবকিছু গুলিয়ে ফেলে। একজন নাম্বার নাইনকে যা করতে হয় তার সবই করেছিল সে। লক্ষ্যভ্রষ্ট শট নেওয়া ছাড়া সে সবই ঠিক করেছিল।”

“ওটা যদি অন্য কোনো ম্যাচে বা গ্রুপ পর্বে ঘটতো তাহলে কেউ কিছু বলতো না। আমরা বরং ওরকম একটি সুযোগ তৈরি করার জন্য তার প্রশংসা করতাম।”

জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ৩১টি গোল করেছেন রিয়াল মাদ্রিদ ও নাপোলির সাবেক ফরোয়ার্ড হিগুয়াইন। কিন্তু সুযোগগুলো নষ্ট করাটা তাকে এখনও তাড়িয়ে বেড়ায় বলে মনে করেন ৪৮ বছর বয়সী বাতিস্তুতা।