জিতলেও দুর্ভাবনা বাংলাদেশ কোচের

প্রস্তুতি ম্যাচে লিগ চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডকে হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। তবে ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় শিষ্যদের ফিটনেস নিয়ে দুর্ভাবনার কথা জানিয়েছেন অ্যান্ড্রু অর্ড। বাংলাদেশ কোচকে আরও ভাবাচ্ছে স্কোরার সংকট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2017, 02:36 PM
Updated : 7 July 2017, 02:36 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুক্রবার জাফর ইকবালের একমাত্র গোলে জিতে যুবারা। ৩৮তম মিনিটে টুটুল হোসেন বাদশার বাড়নো বল গায়ের সঙ্গে সেঁটে থাকা ডিফেন্ডার নাসিরউদ্দিন চৌধূরীকে প্রতিরোধের সুযোগ না দিয়ে লক্ষ্যভেদ করেন জাফর।

ম্যাচ শেষের নিজের দুর্ভাবনার কথা জানান অর্ড।

“আমরা ফিটনেসের জন্য অনুশীলনে কঠোর পরিশ্রম করছি এবং আজকের ম্যাচে ৪৫ মিনিট খেলার পর কিছু খেলোয়াড়কে ক্লান্ত দেখিয়েছে। এ কারণে দ্বিতীয়ার্ধে নতুন সব খেলোয়াড় নামিয়েছি। পুরো নব্বই মিনিট খেলার জন্য আমাদের পুরোপুরি ফিটনেস নিয়ে কাজ করতে হবে। এজন্য আমাদের আরও ম্যাচ খেলা দরকার।”

“আমরা দুটি-তিনটির বেশি গোলের পরিষ্কার সুযোগ তৈরি করতে পারিনি। আমি আসার আগে থেকেই এটা বাংলাদেশের সমস্যা। আমাদের স্কোরার খুঁজে বের করতে হবে এবং আমরা উন্নতির চেষ্টা করছি।”

আগামী ১৯ জুলাই ফিলিস্তিনে শুরু হবে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। বাংলাদেশের সঙ্গে ‘ই’ গ্রুপে আছে জর্ডান, তাজিকিস্তান ও স্বাগতিক ফিলিস্তিন। এই প্রতিযোগিতা প্রথম মিশন অর্ডের। তবে স্থানীয় দুটি দলের সঙ্গে দুটি প্রস্তুতি ম্যাচ খেললেও সেরা একাদশ সাজাতে পারেননি।

“এখনও আমি আমার সেরা একাদশ বাছাই করতে পারিনি। ছয়-সাতজনকে বাছাই করতে পেরেছি। আমাকে আরও দেখতে হবে; কেননা অনুশীলন একটা বিষয়, ম্যাচ আরেকটা বিষয়।”

প্রথমার্ধে জাফরের ওই গোল বাদ দিলে নিজেদের অর্ধেই খেলেছে যুবারা। তবে মাঝমাঠের নিয়ন্ত্রণ নিয়ে দ্বিতীয়ার্ধে ভালো খেলেন সোহেল রানা-ফজলে রাব্বীরা। জুয়েল রানা-রুবেল মিয়াও খেলেছেন প্রত্যাশা অনুযায়ী। তবে অর্ড জানালেন, তার শেখানো কৌশলের পুরো প্রতিফলন ছিল না খেলায়।

“(কৌশলের প্রয়োগ) পুরোপুরি না। দুই সপ্তাহের অনুশীলনে এটা করা কঠিন। তবে আমি মনে করে নিচ থেকে বল তৈরি করা, তিন জন দিয়ে মিডফিল্ড নিয়ন্ত্রণ, প্রেসিংও ছিল। আমি মনে করি, যেই খেলা দেখেছে-বলবে, আমরা ম্যাচটা

নিয়ন্ত্রণ করেছি। এটা শুধু ১-০ হতে পারে কিন্তু আমরা ম্যাচ নিয়ন্ত্রণ করেছি।”