‘জার্মানিকে হারালে বিশ্বসেরা হবে চিলি’

কনফেডারেশন্স কাপের ফাইনালে জার্মানিকে হারাতে পারলে চিলি বিশ্বসেরা দল হিসেবে বিবেচিত হবে বলে মনে করেন দলটির মিডফিল্ডার আর্তুরো ভিদাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2017, 04:25 PM
Updated : 1 July 2017, 04:26 PM

সেন্ট পিটার্সবার্গে রোববার বাংলাদেশ সময় রাত ১২টায় আট দলের মহাদেশীয় প্রতিযোগিতার চূড়ান্ত লড়াইয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে দক্ষিণ আমেরিকা চ্যাম্পিয়ন চিলি। 

ভিদাল ও তার সতীর্থদের লক্ষ্য চিলির সোনালি যুগটা ধরে রাখা, যারা ২০১৫ সালে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারানোর আগে বড় কোনো শিরোপা জিতেনি। 

আন্তোনিও পিস্সির অধীনেও দারুণ সাফল্য পাচ্ছে চিলি। নতুন কোচের অধীনে গত বছর যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা প্রতিযোগিতার শতবর্ষী আসরের ফাইনালেও টাইব্রেকারে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা ধরে রাখে দলটি।

টাইব্রেকারে কনফেডারেশন্স কাপের সেমি-ফাইনালে পর্তুগালের বিপক্ষেও দারুণ এক জয় পায় চিলি। ফাইনালে তারুণ্যনির্ভর জার্মানিকে হারাতে পারলে আরও একটি শিরোপা জয়ের উচ্ছ্বাসে ভাসবে তারা।

সাম্প্রতিক সাফল্যে চিলি বিশ্ব ফুটবলের শীর্ষ অবস্থানের লক্ষ্যে ছুটছে বলে মত দলটির দুই খেলোয়াড় আলেক্সিস সানচেস ও মাওরিসিও ইসলার। দুই সতীর্থের এমন ভাবনায় এক মত ভিদালও। বায়ার্ন মিউনিখের এই মিডফিল্ডার মতে, চিলিকে সেরাদের শীর্ষে দেখাটা নিরর্থক কিছু নয়।  

জার্মানির বিপক্ষে ফাইনালের আগের দিন সংবাদ সম্মেলনে ভিদাল বলেন, “আমি মাওরিসিও ও আলেক্সিসের সঙ্গে একমত। কারণ, আমরা কেবল এটা বলছি না। প্রত্যেকটি জাতীয় দলের বিপক্ষে খেলে আমরা এটা দেখিয়েছি।”

“আমরা টানা দুই বছর আর্জেন্টিনাকে হারিয়েছি, যারা বিশ্বের সেরা একটি দল। তিন দিন আগে পর্তুগালকে হারালাম যারা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন। আগামীকাল (রোববার) জিতলে আমি মনে করি আমরা বিশ্বের সেরা জাতীয় দল হবো।”

“আমি মনে করি না আমাদের কারো মনে পরাজয়ের ভাবনা আছে। সামনের যেকোনো চ্যালেঞ্জ জয়ের জন্য আমরা আশাবাদী। আমরা কেবল আমাদের সেরাটা দেওয়ার জন্য মুখিয়ে আছি। আমি পরাজয় নিয়ে ভাবছি না।”

ভিদালের কাছে কনফেডারেশন্স কাপের গুরুত্বটাও অনেক।

“জার্মানির বিপক্ষে আমরা যদি জিততে পারি তাহলে অন্য দলগুলোর কাছে পরিষ্কার একটি বার্তা যাবে যে, আমরা (বিশ্বকাপ) যাচ্ছি এটা

জিততে, যদিও এটার জন্য এখনও আমাদের যোগ্যতা অর্জন করা প্রয়োজন।”