তবু কোচের কাছে ‘হিরো’ রোনালদোরাই

টাইব্রেকারে টানা তিনটি সুযোগ নষ্ট করে চিলির কাছে হেরে ছিটকে পড়া শিষ্যদের সমালোচনা করেননি ফের্নান্দো সান্তোস। দুঃসময়ে রোনালদোদের পাশে দাঁড়িয়েছেন। এমনকি সমালোচকদের মনে করিয়ে দিয়েছিলেন, সুযোগ নষ্ট করা এই তিন শিষ্যই নায়ক ছিলেন গত ইউরোয় পোল্যান্ডের বিপক্ষে ম্যাচে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 June 2017, 03:31 AM
Updated : 29 June 2017, 08:24 AM

গত বুধবার রাশিয়ার কাজানে কনফেডারেশন্স কাপের প্রথম সেমি-ফাইনালে চিলির গোলরক্ষক ক্লাওদিও ব্রাভোর দুর্দান্ত নৈপুণ্যে টাইব্রেকারে পর্তুগাল ৩-০ ব্যবধানে হারে। রিকার্দো কারেসমা, জোয়াও মৌতিনিয়ো ও নানির শট ফেরান ব্রাভো।

কারেসমা ও মৌতিনিয়ো লক্ষ্যভেদে ব্যর্থ হওয়ার পর রোনালদো কেন নয়, নানি কেন শট নিলেন? গত ইউরোর কোয়ার্টার-ফাইনালে পোল্যান্ডের বিপক্ষে টাইব্রেকারে প্রথম শট নিয়ে গোল করেছিলেন রোনালদো; এবার কেন নয়? ম্যাচ শেষে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাব দিতে গিয়ে সান্তোস জানান তার সাজানো তালিকায় রিয়াল মাদ্রিদের ফরোয়ার্ড পরেই ছিলেন।

“টাইব্রেকারে আমাদের পছন্দের শট নেওয়ার তালিকাটা ওভাবেই সাজানো ছিল। এই তিন খেলোয়াড়ই ইউরোতে (পোল্যান্ডের বিপক্ষে) গোল করেছিল। এভাবে ভাবার কোনো কারণ নেই যে, প্রথম স্পট কিক ব্রাভো সেভ করার পর ওই তালিকা বদল হতে পারত।”

“গোলরক্ষক (ব্রাভো) ছিল চমৎকার। কিন্তু আমাদের যে তিন জন পেনাল্টিতে লক্ষ্যভেদে ব্যর্থ হয়েছে, তারাই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পোল্যান্ডের বিপক্ষে নায়ক ছিল।”

ফাইনালে ওঠা কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলিকে প্রশংসা করতে ভোলেননি সান্তোস। সঙ্গে জানিয়েছেন আগামী দিনের করণীয়টাও, “আমাদের আরও তীক্ষ্ণ হতে হবে। চিলি জিতেছে এবং চিলিকে অভিনন্দন জানাতে হবে আমাদের।”