'ম্যান ইউতে ফিরতে পারে রোনালদো'

ক্রিস্তিয়ানো রোনালদোর বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ ওঠার পরই শুরু হয়েছে তার রিয়াল মাদ্রিদ ছাড়ার গুঞ্জন। তাতে নতুন মাত্রা যোগ করলেন ক্লাবটির সাবেক সভাপতি রোমান কালদেরন। জানালেন-সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরতে পারেন পর্তুগিজ ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2017, 11:07 AM
Updated : 17 June 2017, 11:23 AM

কদিন আগে স্পেনের সরকারি কৌঁসুলিরা রোনালদোর বিরুদ্ধে এক কোটি ৪৭ লাখ ইউরো কর ফাঁকির অভিযোগ আনেন। এরপর পর্তুগিজ তারকার এক ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমে খবর আসে, ‘মর্মাহত ও বিষাদগ্রস্ত’ রোনালদো রিয়াল ছাড়তে চান।

রিয়াল অবশ্য আশাবাদী, কর ফাঁকির অভিযোগ থেকে নিজেকে পুরোপুরি নির্দোষ প্রমাণ করবেন রোনালদো এবং সান্তিয়াগো বের্নাবেউতেই থাকবেন তিনি।

২০০৮ সালে ইউনাইটেড থেকে রোনালদোকে রিয়ালে আনার চেষ্টা করেছিলেন ওই সময়ের সভাপতি কালদেরন। তার পরের বছর রেকর্ড ট্রান্সফার ফিতে রোনালদোকে চুক্তিভুক্ত করেন ওই বছরই সভাপতি নির্বাচিত হওয়া ফ্লোরেন্তিনো পেরেস।

সে সময়ের অভিজ্ঞতা থেকে কালদেরন জানালেন, একবার মনস্থির করে ফেললে রোনালদোর মন বদলানো কঠিন। ইউনাইটেডের প্রতি চারবারের বর্ষসেরা ফুটবলারের আলাদা টানের কথাও বিবিসিকে জানিয়েছেন কালদেরন।

“আমি মনে করি, তার মনকে বদলানো খুবই কঠিন। ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে একই পরিস্থিতি তৈরি হয়েছিল, যখন সে ইউনাইটেড ছাড়তে চেয়েছিল এবং আমি তাকে দলে টেনেছিলাম। সে আমাকে বলেছিল, ‘আমি দল ছাড়তে চাই’ এবং সেটাই হয়েছিল।”

“একই বছর রবিনিয়োর সঙ্গে আমার সমস্যা হলো এবং সে রিয়াল ছাড়তে চাইল। একজন সভাপতি হিসেবে তাকে যেতে দেওয়া বা সম্ভাব্য সেরা চুক্তি দেওয়া ছাড়া আপনি আর কিছুই করতে পারেন না।”

তবে চারিদিকে যত গুঞ্জনই থাক রোনালদো রিয়ালে থাকবেন বলে আশাবাদী কালদেরন। তবে ঘুরেফিরে পর্তুগালকে ইউরো চ্যাম্পিয়নশিপ জেতানো তারকার সিদ্ধান্তে অটল থাকার কথাও বলেন তিনি।

“আমি আশা করি, সে দল ছাড়ার সিদ্ধান্ত নেয়নি কিন্তু যদি এরই মধ্যে সে মনস্থির করে ফেলে, তাহলে পরিস্থিতি বদলানো কঠিন হবে।”

ইউনাইটেডের বর্তমান কোচ জোসে মরিনিয়োর অধীনে রিয়ালে খেলেছেন রোনালদো। সেসময় দুজনের সম্পর্ক খুব একটা সুবিধের ছিল না। তবে কালদেরন মনে করেন, এটা কোনো বিষয় নয়, ইউনাইটেডের প্রতি রোনালদোর টানটাই বড় বিষয়।

“মাদ্রিদে দুজনের খুব ভালো সম্পর্ক ছিল না কিন্তু এর মানে এই নয় যে, সে ম্যানচেস্টারে ফিরতে চায় না, যে দলটার প্রতি সে ভীষণ কৃতজ্ঞ।”

“সে মাদ্রিদে যাওয়া এক বছর পিছিয়েছিল। কেননা, অ্যালেক্স ফার্গুসন (সেসময়ের ইউনাইটেড কোচ) তার কাছে বাবার মতো ছিলেন। সে এই ক্লাবটাকে, সমর্থকদেরকে এবং শহরটাকে ভালোবাসে এবং আমি তার ফেরার বিষয়টি উড়িয়ে দিতে পারি না।”