লিখটেনস্টাইনকে উড়িয়ে দিল ইতালি

বিশ্বকাপ বাছাইপর্বে দারুণ এক জয় পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। দুর্বল লিখটেনস্টাইনকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে জামপিয়েরো ভেনতুরার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2017, 09:07 PM
Updated : 11 June 2017, 09:19 PM

রোববার রাতে ইতালির উদিনেতে প্রথমার্ধে লরেঞ্জো ইনসিনিয়ের গোলে এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে গোল উৎসবে মাতে স্বাগতিকরা। একে একে লক্ষ্যভেদ করেন আন্দ্রেয়া বেলোত্তি, এদের, ফেদেরিকো ও মানোলো গাব্বিয়াদিনি। গত নভেম্বরে এই দলের মাঠে ৪-০ গোলে জিতেছিল ২০০৬ সালে সবশেষ বিশ্বকাপ জেতা দলটি।

এবারের বাছাইপর্বে ইতালির এটা টানা চতুর্থ ও মোট পঞ্চম জয়।

ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৮৬তম দলের বিপক্ষে ঘরের মাঠে অধিকাংশ সময় বল দখলে রাখা ইতালির প্রথমার্ধের পারফরম্যান্স ছিল সাদামাটা। তাদের গোলের অপেক্ষা শেষ হয় ৩৫তম মিনিটে। ডান দিক থেকে মিডফিল্ডার লিওনার্দো স্পিনাজ্জোলার ডি-বক্সে বাড়ানো বল পা দিয়ে উপরে তুলে জোরালো কোনাকুানি শটে দলকে এগিয়ে দেন নাপোলির ফরোয়ার্ড ইনসিনিয়ে।

দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে দুজন খেলোয়াড়ের মধ্যে দিয়ে ইনসিনিয়ের বাড়ানো বল ধরে দারুণ ক্ষিপ্রতায় ডি-বক্সে ঢুকে কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন তোরিনোর ফরোয়ার্ড বেলোত্তি।

আর ৭৪তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে জয় প্রায় নিশ্চিত করে ফেলেন এদের। ডান-দিকে বেলোত্তিকে পাস দিয়ে দ্রুত ভিতরে ঢুকে ফিরতি বল আট গজ দূর থেকে ভলিতে জালে পাঠান কিছুক্ষণ আগেই বদলি নামা ইন্টার মিলানের এই ফরোয়ার্ড।

বুধবার রাতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে উরুগুয়েকে ৩-০ ব্যবধানে হারাতেও গোল করেছিলেন এদের।

৮২তম মিনিটে স্কোরলাইন ৪-০ করে সব অনিশ্চয়তার ইতি টানেন ফেদেরিকো। ডি-বক্সের বাইরে থেকে বাঁ-পায়ের জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন বদলি নামা ফিওরেন্তিনোর এই খেলোয়াড়। যোগ করা সময়ে ১০ গজ দূর থেকে দলের শেষ গোলটি করেন গাব্বিয়াদিনি।

আরেক ম্যাচে মেসিডোনিয়াকে ২-১ গোলে হারিয়ে ‘জি’ গ্রুপে শীর্ষস্থান ধরে রেখেছে স্পেন। ছয় ম্যাচে ২০১০ সালের বিশ্বকাপ জয়ীদের পয়েন্ট ১৬।

সমান ম্যাচে ইতালির পয়েন্টও ১৬। তবে গোল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা।

গ্রুপের অন্য ম্যাচে ইসরায়েলকে ৩-০ গোলে হারিয়ে ৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছে আলবেনিয়া। সমান পয়েন্ট নিয়ে চতুর্থ ইসরায়েল।

মেসিডোনিয়ার পয়েন্ট ৩। লিখটেনস্টাইনের পয়েন্ট ০।