গোলরক্ষকের হাস্যকর ভুলে হারল ফ্রান্স

প্রথমার্ধে এগিয়ে গিয়েও গোল ধরে রাখতে পারেনি ফ্রান্স। পরে দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে গোলরক্ষক উগো লরিসের হাস্যকর ভুলে গোল হজম করে রাশিয়া বিশ্বকাপের বাছাইয়ে প্রথম হারের স্বাদ পেল দিদিয়ের দেশমের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2017, 09:15 PM
Updated : 9 June 2017, 09:20 PM

রাশিয়া বিশ্বকাপের উয়েফা অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপের ম্যাচে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত সুইডেনের কাছে ২-১ গোলে হেরেছে ফ্রান্স। বেলারুসের সঙ্গে ড্র দিয়ে বাছাই শুরুর পর টানা চার ম্যাচ জেতা ফ্রান্স এই প্রথম হারল। প্রথম লেগে নিজেদের মাঠে সুইডেনকে একই ব্যবধানে হারিয়েছিল ফরাসিরা।

এই হারে গ্রুপের শীর্ষস্থান খোয়ালো ফ্রান্স। ১৩ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে থেকে সুইডেন উঠে গেছে শীর্ষে। ফ্রান্স নেমে গেছে দ্বিতীয় স্থানে।

প্রতিপক্ষের মাঠে ৩৭তম মিনিটে অলিভিয়ে জিরুদের দারুণ গোলে এগিয়ে যায় ফ্রান্স। সতীর্থের বাড়ানো বল ডি বক্সের বাঁ দিকের ভেতরে থাকা জিরুদ পেয়ে যান। বাঁ পায়ের আলতো টোকায় একটু তুলে আর্সেনালের এই ফরোয়ার্ডের নেওয়া জোরালো ভলি বাঁক খেয়ে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে পায়।

৪৩তম মিনিটে সমতায় ফেরে সুইডেন। কার্ল লুদভিগ আউগুস্তিনসনের বাড়ানো বল ডি বক্সের ভেতর থেকে বাঁ পায়ের নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন ইয়েমি দুরমাস।

দ্বিতীয়ার্ধের যোগ করা সবাই যখন শেষের বাঁশির অপেক্ষায়, সেসময়ই লরিস করলেন হাস্যকর ভুল। সতীর্থের ব্যাক পাস বিপদমুক্ত করার যথেষ্ঠ সময় পেয়েছিলেন। কিন্তু তিনি বল পায়ে অকারণে পোস্ট ছেড়ে বেরিয়ে আসেন; এরপর জোরালো শটে বল তুলে দেন প্রতিপক্ষ দলের ওলা তোইভোনেনের পায়ে। মাঝ মাঠ থেকে ফাঁকা পোস্টে সুইডিশ এই ফরোয়ার্ডের শট ঠিকানা খুঁজে পায়। দৌড়ে এলেও লরিস বল আটকাতে পারেননি।

‘এ’ গ্রুপের ম্যাচে নিজেদের মাঠে লুক্সেমবার্গকে ৫-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে নেদারল্যান্ডস। আরিয়েন রবেন, ওয়েসলি স্নেইডার, জর্জিনিও ভেইনালডাম, কুইন্সি প্রমেস ও ভিনসেন্ট ইয়ানসেন জয়ী দলের পাঁচ গোলদাতা।

নিজেদের মাঠে বুলগেরিয়াকে ২-১ ব্যবধানে হারিয়েছে বেলারুস। ১০ পয়েন্ট নিয়ে নেদারল্যান্ডস তৃতীয় ও ৫ পয়েন্ট নিয়ে বেলারুস পঞ্চম স্থানে রয়েছে। ৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে বুলগেরিয়া।

‘বি’ গ্রুপে ক্রিস্তিয়ানো রোনালদোর জোড়া গোলে লাটভিয়ার মাঠ থেকে ৩-০ গোলের জয় নিয়ে ফিরেছে পর্তুগাল।