রোনালদোর জোড়া গোলে পর্তুগালের সহজ জয়

রিয়াল মাদ্রিদের হয়ে দুর্দান্ত ফর্ম জাতীয় দলেও টেনে আনলেন ক্রিস্তিয়ানো রোনালদো; গোল করলেন এবং করালেন। তাতে পর্তুগালও পেল সহজ জয়। লাটভিয়াকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে টানা পঞ্চম জয় তুলে নিয়েছে ইউরোপ চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2017, 08:50 PM
Updated : 9 June 2017, 09:20 PM

২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে শুক্রবার লাটভিয়ার মাঠে ৩-০ গোলে জিতেছে পর্তুগাল। জোড়া গোল করেন রিয়াল মাদ্রিদের হয়ে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জিতে আসা রোনালদো। অন্য গোলটি আন্দ্রে সিলভার।

গত নভেম্বরে নিজেদের মাঠে লাটভিয়াকে ৪-১ গোলে হারিয়েছিল পর্তুগিজরা।

প্রতিপক্ষের মাঠে ২৩তম মিনিটে পর্তুগালের এগিয়ে যাওয়ার প্রথম সুযোগ নষ্ট হয় রোনালদোর শট ক্রসবারের উপর দিয়ে গেলে। ৩৬তম মিনিটে রোনালদোর আরেকটি প্রচেষ্টা কর্নারের বিনিময়ে রুখে দেন গোলরক্ষক।

অতিথিদের গোলের অপেক্ষা শেষ হয় ৪১তম মিনিটে। জোসে ফোন্তের হেড পোস্টে লেগে ফেরার পর ফিরতি হেডে ফাঁকা জালে বল পাঠান রোনালদো।

দারুণ ফর্মে থাকা চারবারের বর্ষসেরা ফুটবলার এই নিয়ে বাছাইপর্বে টানা পাঁচ ম্যাচে গোল করলেন।

৬৩তম মিনিটে আরেকটি সহজ গোলে ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো। বদলি মিডফিল্ডার রিকার্দো কারেসমার শট প্রতিপক্ষের এক খেলোয়াড়ের পায়ে লেগে উপরে উঠে যায়। আর সেটাই গোলমুখ থেকে হেডে লক্ষ্যভেদ করেন ক্লাবের হয়ে ২০১৬-১৭ মৌসুমে ৪২ গোল এই তারকা।

জাতীয় দলের হয়ে শেষ পাঁচ ম্যাচে ১১টি গোল করলেন রোনালদো। পর্তুগালের ইতিহাসের রেকর্ড গোলদাতার এটি ৭৩তম গোল।

চার মিনিট পর ব্যবধান আরও বাড়িয়ে জয় নিশ্চিত করেন পোর্তোর ফরোয়ার্ড আন্দ্রে সিলভা। রোনালদোর পাস ধরে নীচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন ২১ বছর বয়সী এই খেলোয়াড়। এবারের বাছাইপর্বে এটা তার ষষ্ঠ গোল।

এই জয়ের পর ছয় ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে আছে পর্তুগাল।

আরেক ম্যাচে ফারো আইল্যান্ডসকে ২-০ গোলে হারিয়েছে শীর্ষে থাকা সুইজারল্যান্ড। সবকটি ম্যাচ জেতা সুইসদের পয়েন্ট ১৮।

গ্রুপের অন্য ম্যাচে হাঙ্গেরিকে ১-০ গোলে হারিয়েছে অ্যান্ডোরা।

৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে হাঙ্গেরি। ২ পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে ফারো আইল্যান্ডস। পঞ্চম স্থানে থাকা অ্যান্ডোরার পয়েন্ট ৪। লাটভিয়ার পয়েন্ট ২।