আমরাই যোগ্য: রোনালদো

মৌসুমের নকআউট পর্বে জ্বলে ওঠা ক্রিস্তিয়ানো রোনালদো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও দলকে ইতিহাস গড়ায় পথ দেখালেন। গড়লেন রেকর্ড, স্পর্শ করলেন দারুণ এক মাইলফলক। গর্বিত কণ্ঠে জানালেন, অসাধারণ এই কীর্তি গড়ার তারাই যোগ্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2017, 10:24 PM
Updated : 4 June 2017, 05:00 PM

শনিবার রাতে কার্ডিফের প্রিন্সিপালিটি স্টেডিয়ামে ইউভেন্তুসকে ৪-১ গোলে হারিয়ে দ্বাদশ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে রিয়াল। প্রথম ক্লাব হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখলো জিনেদিন জিদানের দল।

অসাধারণ অর্জনের রাতে ২০তম মিনিটে ১৬ গজ দূর থেকে নীচু কোনাকুনি শটে জালে পাঠিয়ে দলকে এগিয়ে দেন রোনালদো। আর ৬৪তম মিনিটে ডান দিকের বাই লাইন থেকে লুকা মদ্রিচের ক্রসে কাছ থেকে দলের তৃতীয় গোলটি করেন পর্তুগিজ ফরোয়ার্ড।

সেই সঙ্গে ১২টি গোল করে বার্সেলোনার লিওনেল মেসিকে ছাড়িয়ে আসরের সর্বোচ্চ গোলদাতাও হয়ে যান রোনালদো। আর ক্লাব ও দেশ মিলিয়ে ৬০০ গোলের মাইলফলক স্পর্শ করেন চার বারের বর্ষসেরা এই ফুটবলার।

প্রথম ফুটবলার হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের তিন ফাইনালে গোল করা রোনালদো ম্যাচ শেষে বলেন, “এর জন্যেই আমি নিজেকে প্রস্তুত করেছিলাম। মৌসুমের শেষে আপনি যা করবেন তার সুবাদেই আপনি বড় শিরোপাগুলো জিতবেন।”

গ্রুপ পর্বে মাত্র দুটি গোল করা রোনালদো নকআউট পর্বে করলেন ১০ গোল। কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে দুই লেগে পাঁচ গোল করার পর আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে সেমি-ফাইনালে করেন তিন গোল। আর এবার ফাইনালে দুটি। 

প্রথম কোচ হিসেবে টানা দুই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ জেতা জিদানের উচ্ছ্বসিত প্রশংসা করেন চলতি মৌসুমে মোট ৪২টি গোল করা রোনালদো। জানালেন, দলের এই অবিশ্বাস্য সাফল্যে ফরাসি কোচের অবদান কতটা।

“প্রথমার্ধ শেষে জিদান আমাদের খুব ইতিবাচক কিছু কথা বলেছিলেন। বলেছিলেন, তিনি আমাদের প্রতি সত্যিই বিশ্বাস রাখেন। মৌসুমের শেষটা আমরা অবিশ্বাস্য করেছি। আমরাই প্রথম দল হিসেবে টানা দুই বছরে এটা জিতলাম এবং আমি দুই গোল করেছি।”

“এটা আমাদের আরেকটি রেকর্ড। আমি ও খেলোয়াড়েরা এটার যোগ্য কারণ আমি দুই গোল করেছি এবং আমি চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা।”

চ্যাম্পিয়ন্স লিগে মোট ১০৫টি গোল করা রোনালদো এই নিয়ে রিয়ালের হয়ে তৃতীয়বার এর শিরোপা জিতলেন। ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে জিতেছিলেন প্রথমটি।