‘রিয়ালের সেরাটা বের করে এনেছে জিদান’

জিনেদিন জিদান রিয়াল মাদ্রিদের সেরাটা বের করে আনতে পেরেছেন বলে মনে করেন সের্হিও রামোস। লা লিগার শিরোপা জয় চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইউভেন্তুসের বিপক্ষে বাড়তি কোনো সুবিধা দেবে না বলেও দাবি করেন রিয়াল অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2017, 08:11 AM
Updated : 3 June 2017, 11:52 AM

কার্ডিফের প্রিন্সিপালিটি স্টেডিয়ামে শনিবার বাংলাদেশ সময় পৌনে ১টায় শুরু হতে যাওয়া ফাইনালে সেরি আ জয়ীদের হারাতে পারলে আধুনিক যুগে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে পর পর দুই মৌসুম শিরোপা জয়ের কৃতিত্ব গড়বে স্পেনের সফলতম ক্লাবটি।

ফাইনালের আগে জিদানের প্রশংসায় রামোস বলেন, “অনেক বছর ধরে আমি এই কোচকে জানি। আমি আপনাদের নতুন কিছু বলবো না, আপনারা পরিসংখ্যানগুলো পেয়েছেন। ফলগুলোই কথা বলছে।”

জিদানের অধীনে দারুণ খেলছে রিয়াল। গত মৌসুমের মাঝামাঝিতে রাফায়েল বেনিতেসের স্থলাভিষিক্ত হয়েই দলকে এনে দেন ইউরোপ সেরার একাদশ শিরোপা। মিলানে সেবারের ফাইনালে টাইব্রেকারে তারা হারায় নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদকে।

২০১২ সালের পর এবার লা লিগা জয়ের স্বাদও পেয়েছে রিয়াল। দলের সাফল্যের পেছনে জিদানকেই গুরূত্বপূর্ণ বলে মনে করছেন ডিফেন্ডার রামোস।

“তিনি আমাদের দলে আসার প্রথম দিন থেকেই আমরা গর্বিত ছিলাম। আমরা জানি, আমাদের দলে অনেক কোচ আসে। সাফল্য পাওয়ার ক্ষেত্রে এটা একটি জটিল দল। আমরা আশা করি, যতদিন সম্ভব আমরা সাফল্য পেয়ে যাবো। তিনি আমাদের দলের জন্য গুরুত্বপূর্ণ একটি উপাদান।”

দীর্ঘদিন পর স্পেনের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ লিগের শিরোপা জিতে বেশ উজ্জীবিত রিয়াল শিবির। এই সাফল্য চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে টানা ষষ্ঠ সেরি আ জেতা ইউভেন্তুসের বিপক্ষে বাড়তি সুবিধা দেবে না বলে মনে করেন রামোস। তার মতে প্রতিটি ফাইনালই শুরু হয় শূন্য থেকে।

“অবশ্যই দল ভালো বোধ করছে। কারণ, পুরো মৌসুম জুড়ে আমাদের কঠোর পরিশ্রম, নিষ্ঠা ও ত্যাগ ছিল। কিন্তু আগামী কাল (শনিবার) কঠিন একটি ম্যাচ। আমরা আমাদের প্রতিপক্ষকে খুব ভালো করেই জানি। দুই দলেরই জয়ের সুযোগ ৫০-৫০।”