রিয়ালের ওপর বাড়তি চাপ নেই: জিদান

বর্তমান যুগের চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে টানা দুটি শিরোপা জয়ের হাতছানি রিয়াল মাদ্রিদের সামনে। এমন লক্ষ্য পূরণের চাপ থাকা স্বাভাবিক। কিন্তু কোচ জিনেদিন জিদানের দাবি, শিরোপা ধরে রাখার বাড়তি চাপ ছাড়াই খেলবে রিয়াল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2017, 06:48 AM
Updated : 3 June 2017, 09:15 AM

শনিবার কার্ডিফের ফাইনালে ইতালির দল ইউভেন্তুসের মুখোমুখি হবে রিয়াল। জিদানের মনে হচ্ছে দুটি দলের শিরোপা জয়ের সমান সুযোগ আছে।

গত মৌসুমে রাফায়েল বেনিতেসের বিদায়ের পর রিয়ালের হাল ধরে জিদান। মাদ্রিদের দলটিকে এনে দেন চ্যাম্পিয়ন্স লিগের একাদশ শিরোপা। এ মৌসুমে ২০১২ সালের পর প্রথম লা লিগার শিরোপাও পুনরুদ্ধার করেছে রিয়াল।

ইউভেন্তুসের গোলরক্ষক জানলুইজি বুফ্ফন, ডিফেন্ডার দানি আলভেস থেকে শুরু করে কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রিও রিয়ালকে ‘ফেভারিট’ বলেছেন। কিন্তু জিদান তা মনে করছেন না।

“কোনো (বাড়তি) চাপ নেই। … আমরা সবসময় এই চাপের মধ্যেই থাকি। আমি একজন খেলোয়াড় হিসেবে এটা দেখেছি; একজন কোচ হিসেবে দেখেছি।”

“আপনারা জানেন এই ক্লাব কি এবং আপনারা জানেন যে, সবাই আমাদের ফেভারিট বলছে কিন্তু ফুটবলে কোনো ফেভারিট নেই। এক ম্যাচের ফাইনালে কোনো ফেভারিট নেই; যে কোনো কিছুই ঘটতে পারে।”

দুই দলের শিরোপা জয়ের সমান সুযোগ থাকার কথা বললেও জিদান কার্ডিফ থেকে সেরা সাফল্য নিয়ে ফেরার ছক ঠিকই কষছেন।

“আসলেই আমরা ফেভারিট নই; ইউভেন্তুসও ফেভারিট নয়। এটা ৫০-৫০। কিন্তু আমরা এখানে এবং আমরা জয়ের জন্য সম্ভাব্য সব চেষ্টা করব।”

১৯৯৮ সালে রিয়ালের কাছে চ্যাম্পিয়ন্স লিগের হেরে যাওয়া ফাইনালে ইউভেন্তুসের খেলোয়াড় ছিলেন জিদান। এবার কোচ জিদানের লক্ষ্য সাবেক ক্লাব ইউভেন্তুসকে হারানোর। তবে ইতালির দলটি ঠিকই রিয়াল কোচের সমীহ পাচ্ছে।

“সম্ভবত তারা আমাদের পুরো দল নিয়ে উদ্বিগ্ন। একই বিষয় আমাদের ক্ষেত্রেও। ইউভেন্তুস মানেই রক্ষণ নয়, তারা খুব ভালোভাবে রক্ষণ সামলায় এবং খুব ভালোভাবে আক্রমণও করে।”