বার্সা ম্যাচ থেকে ‘শিক্ষা নিয়ে’ রিয়ালের মুখোমুখি ইউভেন্তুস

চ্যাম্পিয়ন্স লিগের আরেকটি ফাইনাল সামনে আসতেই জর্জো কিয়েল্লিনির স্মৃতিতে ঘুরেফিরে আসছে দুই বছর আগে বার্সেলোনার কাছে হারের তিক্ত অভিজ্ঞতা। তবে ইতালিয়ান এই ডিফেন্ডারের দাবি, বার্লিনের ওই ব্যর্থতা থেকে ইউভেন্তুস অনেক কিছু শিখেছে। করেছে উন্নতিও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2017, 06:24 AM
Updated : 30 May 2017, 07:58 AM

আগামী শনিবার কার্ডিফের ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে ইউভেন্তুস। সোমবার এক সংবাদ সম্মেলনে গত দুই বছরে দলের অনেক উন্নতি হয়েছে বলে দাবি করেন কিয়েল্লিনি।

বার্লিনে ২০১৫ সালের ফাইনালে বার্সেলোনার কাছে ৩-১ গোলে হেরেছিল ইউভেন্তুস। চোটের কারণে ওই ম্যাচে খেলা হয়নি কিয়েল্লিনির। এবার ফাইনালের মঞ্চে ওঠার পথে কোয়ার্টার-ফাইনালে বার্সেলোনাকে হারায় সেরি আর চ্যাম্পিয়নরা। কিয়েল্লিনির বিশ্বাস এবার ভালো সুযোগ আছে তাদের সামনে।

“ফাইনালে আমাদের শুরুটা হবে গুরুত্বপূর্ণ। আমাদের গোছালো থাকতে হবে। এটা আপনাকে খেলাটা বোঝার সেরা সুযোগটা দেবে।”

“আমরা একটা দলের সঙ্গে খেলব, যারা গত তিন বছরে দুইবার এই শিরোপা জিতেছে। এমনকি তারা আরও বিপজ্জনক। কেননা, যখনই আপনি ম্যাচটাকে নিয়ন্ত্রণে আনবেন, তারা আঘাত করবে।

“আমরা মনে করি, গত দুই বছরে আমরা উন্নতি করেছি এবং দলও আগের চেয়ে ভালো হয়েছে। কিন্তু সবকিছুর মূলে থাকবে আরও প্রচেষ্টা দিতে আমাদের ইচ্ছাটা।”

“চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে আপনাকে মূল কাজগুলো ঠিকঠাক করতে হব। একই সঙ্গে প্রত্যাশার চেয়েও বেশি কিছু করার সামর্থ্য থাকতে হবে।”

বার্লিনের অভিজ্ঞতা কার্ডিফে কাজে লাগাতে প্রত্যয়ী কিয়েল্লিনি জানালেন, স্নায়ুর চাপে এবার ভেঙে পড়বে না ইউভেন্তুস।

“এই ফাইনালের প্রস্তুতিতে আমরা দুই বছর আগে বার্লিনের অভিজ্ঞতা কাজে লাগাব।”

“আমরা এই সপ্তাহে শান্ত থাকব। ২০১৫ সালের ফাইনালে শুরুতে আমরা খুব বেশি উত্তেজিত  ছিলাম এবং প্রথমার্ধেই গোল খেয়ে বসি। এমনকি যখন আমরা ঘুরে দাঁড়ালাম, তারাও পাল্টা জবাব দিল। কেননা, আমরা রক্ষণের দিক দিয়ে খুব বেশি উন্মুক্ত হয়ে গিয়েছিলাম। আমরা একই ভুল দ্বিতীয়বার করতে চাই না।”