রিয়ালের বিপক্ষে আরেকবার সেরাটুকু চান আল্লেগ্রি

রিয়াল মাদ্রিদকে ‘ফেভারিট’ মেনে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের ছক কষছেন মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি। কার্ডিফের ফাইনালে জয়ের ছকটা মেলাতে আরেকবার শিষ্যদের কাছে সামর্থ্যের সেরাটুকু চেয়েছেন ইউভেন্তুসের এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2017, 05:27 AM
Updated : 30 May 2017, 11:25 AM

আগামী  শনিবার কার্ডিফের ফাইনালে প্রতিযোগিতাটির বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালের মুখোমুখি হবে ইউভেন্তুস। তিন বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো ফাইনালে খেলছে সেরি আর চ্যাম্পিয়নরা। লা লিগার চ্যাম্পিয়নরা চার বছরের মধ্যে তৃতীয়বার।

এরই মধ্যে সেরি আ ও কোপা ইতালিয়ার শিরোপা জিতেছে ইউভেন্তুস। আল্লেগ্রির হাত ধরে গত তিন বছরে টানা ঘরোয়া ‘ডাবল’ জিতেছে দলটি। কার্ডিফে জিতলে প্রথমবারের মতো ‘ট্রেবল’ জয়ের উৎসবে মাতবে তারা।

সোমবার তুরিনের সংবাদ সম্মেলনে হিগুয়াইন-দিবালাদের কাছে নিজের চাওয়াটা জানান আল্লেগ্রি। অবশ্য এখন পর্যন্ত যা অর্জন  তার জন্য শিষ্যদের প্রশংসা করতে ভোলেননি তিনি।

“আমার খেলোয়াড়রা চমৎকার। তারা দুর্দান্ত একটা বছর কাটাচ্ছে এবং আমি সেটার জন্য তাদের ধন্যবাদ জানাই। কিন্তু এখন আমাদের আরেকবার চূড়ান্ত প্রচেষ্টার দরকার এবং রিয়ালের চেয়ে আরও বেশি অনুপ্রাণিত থাকা দরকার।”

“লিগে আমাদের জন্য একটা কঠিন মৌসুম ছিল এবং আমরা দারুণ কিছু করেছি। কোপা ইতালিয়া টানা তৃতীয় বছরের মতো জেতাটা দুর্দান্ত; স্কুদেত্তো (সেরি আ) জেতাটাও। যেভাবে আমরা চেয়েছিলাম, সেভাবে মাসে মাসে আমরা আমাদের লক্ষ্য পূরণ করেছি। ছুটি কাটাতে যাওয়ার আগে এখন আমাদের চূড়ান্ত অর্জনটুকু বাকি রয়েছে।”

২০১৫ সালে বার্লিনের ফাইনালে বার্সেলোনার কাছে হেরে স্বপ্ন গুঁড়িয়েছিল ইউভেন্তুসের। সেদিনও সেরি আর দলটির কোচের ডাগ আউটে ছিলেন আল্লেগ্রি। দুই বছরে আগের না পাওয়া থেকে শিক্ষা নিয়ে কার্ডিফের সন্ধ্যাটা রাঙাতে চান ইতালিয়ান এই কোচ।

“আমাদের দারুণ একটা দল আছে এবং তিন বছরে এটা আমাদের দ্বিতীয় ফাইনাল। … আমরা আরও ইতিবাচকভাবে উন্নতি করেছি; প্রত্যয়ী হয়েছি। বার্লিনের ওই ফাইনালের পর আমাদের আত্মবিশ্বাস বেড়েছে এবং যখন এ ধরনের ম্যাচে এটা গুরুত্বপূর্ণ।”

 “আমি, ইউভেন্তুস এবং সমর্থকরা-আমরা অনেক বেড়ে উঠেছি। …সোমবারে যখন আমরা পিছু ফিরে তিন বছরকে দেখব, আমরা তৃপ্তিই বোধ করব। কিন্তু আমাদের চ্যাম্পিয়ন্স লিগ জিতে ফিরতে হবে।”

শিরোপা নির্ধারণী ম্যাচের মোড় মুহূর্তেই ঘুরে যেতে পারে বলেও শিষ্যদের সতর্ক করে দিয়েছেন আল্লেগ্রি। সব সময় ম্যাচে থাকার বার্তাটাও গুঁজে দিচ্ছেন হিগুয়াইন-কিয়েল্লিনিদের কানে।

“এটা আমার ক্যারিয়ারের দ্বিতীয় সবচেয়ে বড় ম্যাচ। প্রথমটায় বার্লিনে আমি হেরেছিলাম এবং শনিবার আমাদের জিততে হবে। খুবই শান্ত এবং প্রত্যয়ী থেকে আমাদের জিততে হবে।”

“আমাদের ভালো একটা ভারসাম্য ধরে রাখা দরকার এবং সবসময় ম্যাচে থাকাটা নিশ্চিত করতে হবে। কেননা, ফাইনালের মোড় যে কোনো মুহূর্তে ঘুরে যেতে পারে।”