রক্ষণে পরিবর্তনেই চেলসির সাফল্য: কোন্তে

রক্ষণভাগে খেলার নতুন ধরনের সঙ্গে শিষ্যদের দ্রুত মানিয়ে নেওয়ার সক্ষমতাই ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসির সাফল্য অর্জনে মূল কারণ ছিল বলে মনে করেন আন্তোনিও কোন্তে। তবে ব্যাপারটি সহজ ছিল না বলে জানান ইতালির এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2017, 01:28 PM
Updated : 22 May 2017, 01:28 PM

রোববার লিগে শেষ রাউন্ডে সান্ডারল্যান্ডের বিপক্ষে ৫-১ গোলের বিশাল জয় পায় চলতি মাসেই ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নকে হারিয়ে শিরোপা নিশ্চিত করে ফেলা চেলসি।

কোন্তের অধীনে স্ট্যামফোর্ড ব্রিজের দলটি তাদের রক্ষণভাগের খেলার ধরনে বড় পরিবর্তন আনে। ডিফেন্সে চার জনের জায়গায় তিন জন নিয়ে আসা হয়। গত মৌসুমের হতাশা কাটিয়ে এবারের মৌসুমে লিগ শিরোপা জিততে এই পরিবর্তন বেশ কাজে দিয়েছে।

কোন্তে বলেন, “এই পরিবর্তন আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। কারণ, এতে আমরা সঠিক ভারসাম্য পেয়ে যাই। প্রত্যেক খেলোয়াড় এই পরিবর্তনটা উপভোগ করেছে। আমি সন্তুষ্ট কারণ, খেলোয়াড়রা কখনও এই ধারায় খেলেনি।”

“পেছনে চার জনের জায়গায় তিন জন নিয়ে খেলাটা সম্পূর্ণ ভিন্ন। এটা সহজ নয়। কিন্তু এতেও আমি দারুণ সব মানুষ ও দুর্দান্ত খেলোয়াড়দের পেয়েছি।”

চেলসির নজর এখন এফএ কাপের ফাইনালে। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে আগামী শনিবার শিরোপাটির চূড়ান্ত লড়াইয়ে আর্সেনালের মুখোমুখি হবে তারা। এই লড়াইয়ে জয় পেলে ব্লুজ নামে পরিচিত দলটির হয়ে প্রথম মৌসুমেই সাফল্যের ঝুলি আরও সমৃদ্ধ করবেন কোচ কোন্তে।

“আমি এটা স্বপ্ন দেখেছিলাম। কিন্তু চেলসিতে আমার প্রথম দিন নিয়ে আপনি যদি আমাকে জিজ্ঞাসা করতেন- মৌসুম শেষে আমি কী লিগ জয়ের আনন্দে পৌছাতে করতে পারতাম, এফএ কাপের ফাইনালে যেতে পারতাম; তখন এটা কল্পনা করাটা আমার জন্য খুবই কঠিন ছিল।”

“পরিশ্রমের মাধ্যমে আমরা এটা অর্জন করেছি। এটা এখন আমাদের সমর্থকদের সঙ্গে এটা উদযাপন করার সঠিক সময়। আমার জন্য, খেলোয়াড়দের ও ক্লাবের জন্য এটা বিস্ময়কর। কঠিন একটি মৌসুম শেষে এটা আমাদের দুর্দান্ত একটি অর্জন। এটা ভুলবেন না।”