চ্যাম্পিয়ন্স লিগে ম্যান সিটি, লিভারপুল, পারল না আর্সেনাল

শিরোপা লড়াই শেষ হয়েছে আগেই। বাকি ছিল শুধু তিন দলের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের টিকেট পাওয়ার প্রতিযোগিতা। শেষ রাউন্ডে টানটান উত্তেজনার সে লড়াইয়ে জিতে আগামী মৌসুমের ইউরোপা সেরার মঞ্চে জায়গা করে নিয়েছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 03:57 PM
Updated : 21 May 2017, 04:25 PM

রোববার ওয়াটফোর্ডের মাঠে ৫-০ গোলে জিতেছে পেপ গুয়ার্দিওলার দল সিটি। আর নিজেদের মাঠে মিডলসবরোকে ৩-০ গোলে হারিয়েছে লিভারপুল।

শেষ রাউন্ডে জয় পেয়েছে আর্সেনালও। এভারটনকে ৩-১ গোলে হারিয়েছে আর্সেন ভেঙ্গারের দল। কিন্তু অন্যরা হোঁচট না খাওয়ায় পঞ্চম স্থানে থেকেই লিগ শেষ করলো তারা।

দুই ম্যাচ হাতে রেখে শিরোপা নিশ্চিত করা চেলসি ও রানার্সআপ টটেনহ্যাম হটস্পারের সঙ্গে তৃতীয় হওয়া সিটি সরাসরি আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে খেলবে। আর চতুর্থ হওয়া লিভারপুল খেলবে প্লে-অফ।

চেলসি শেষ রাউন্ডে ৫-১ গোলে হারিয়েছে সান্ডারল্যান্ডকে। আন্তোনিও কোন্তের দল ৩৮ ম্যাচে ৯৩ পয়েন্ট নিয়ে লিগ শেষ করলো। আর হ্যারি কেইনের হ্যাটট্রিকে হাল সিটিকে ৭-১ গোলে উড়িয়ে দেওয়া টটেনহ্যামের পয়েন্ট ৮৬। 

তৃতীয় হওয়া সিটির পয়েন্ট ৭৮। আর চতুর্থ লিভারপুলের পয়েন্ট ৭৬।

টানা ২০ বার চ্যাম্পিয়ন্স লিগ খেলার পর এবার ইউরোপ সেরার লড়াইয়ে অনুপস্থিত থাকবে আর্সেনাল। ৭৫ পয়েন্ট নিয়ে পঞ্চম হওয়া দলটি ২০১৭-১৮ মৌসুমের ইউরোপা লিগে খেলবে।

ওয়াটফোর্ডের মাঠে প্রথমার্ধেই চার গোলে এগিয়ে গিয়ে জয় অনেকটা নিশ্চিত করে ফেলে ম্যানচেস্টার সিটি। বিরতির পর করে আরেকটি।

পঞ্চম মিনিটে বেলজিয়ামের ভিনসেন্ট কোম্পানি গোলে এগিয়ে যাওয়ার পর ২৩ ও ৩৬তম মিনিটে দুটি গোল করেন আর্জেন্টিনার স্ট্রাইকার সের্হিও আগুয়েরো। আর ৪১তম মিনিটে চতুর্থ গোলটি করেন ব্রাজিলের মিডফিল্ডার ফের্নানদিনিয়ো।

৫৮তম মিনিটে দলের পঞ্চম গোলটি করেন ব্রাজিলের ফরোয়ার্ড গাব্রিয়েল জেসুস।

অ্যানফিল্ডে প্রথমার্ধের যোগ করা সময়ে ডাচ ফরোয়ার্ড জর্জিনিয়ো ভিনালডামের গোলে এগিয়ে যায় লিভারপুল। দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ব্রাজিলের মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো। এর পাঁচ মিনিট পরেই স্কোরলাইন ৩-০ করেন ইংলিশ মিডফিল্ডার অ্যাডাম লালানা।

আর ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামে অষ্টম মিনিটে হেক্তর বেল্লেরিনের গোলে এগিয়ে যায় আর্সেনাল। ছয় মিনিট পর স্বাগতিকরা পরিণত হয় ১০ জনের দলে। এনের ভালেন্সিয়াকে বিপজ্জনক ফাউল করায় সরাসরি লাল কার্ড দেখেন লরাঁ কোসিয়েলনি।

অধিনায়ক বহিষ্কার হওয়ার কিছুক্ষণ পরই ব্যবধান দ্বিগুণ করে দলটি; ২৭তম মিনিটে গোলটি করেন আলেক্সিস সানচেস।

৫৮তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান কমান বেলজিয়ামের ফরোয়ার্ড রোমেলু লুকাকু। এবারের লিগে এটা তার ২৫তম গোল। আসরে সর্বোচ্চ গোল করেছেন টটেনহ্যামের কেইন, ২৯টি। ২৪ গোল নিয়ে গোলদাতার তালিকায় তৃতীয় স্থানে আছেন চিলির ফরোয়ার্ড সানচেস।

যোগ করা সময়ে আর্সেনালের তৃতীয় গোলটি করেন ওয়েলসের মিডফিল্ডার অ্যারন র‌্যামজি।

শেষ রাউন্ডের আগেই অবনমন নিশ্চিত হয়ে যায় হাল সিটি, মিডলসবরো ও তলানির দল সান্ডারল্যান্ডের।